প্রেস কাউন্সিলে মামলা ও নিষ্পত্তি বাড়ছে: বিচারপতি নিজামুল হক

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম বলেছেন, বর্তমানে প্রেস কাউন্সিলে মামলা দায়ের ও নিষ্পত্তির হার বাড়ছে। জেলা প্রশাসকরা যেমন পত্রিকা প্রকাশের অনুমতি দিতে পারেন, তেমনি বন্ধও করতে পারেন। এমনভাবে যেসব পত্রিকা বন্ধ করা হয়েছে, তার আপিল আমরা শুনছি। এসব আপিলে বেশির ভাগ পত্রিকার ডিক্লারেশন ফিরিয়ে দেয়া হয়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাউন্সিলের আইনকে যুগোপযোগী করার উদ্যোগ নেয়া হয়েছে। সারা দেশের সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। 

গতকাল দুপুরে যশোর সার্কিট হাউজে এক সেমিনার ও মতবিনিময়  সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ সম্পর্কিত এ সেমিনার ও মতবিনিময়ের আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল। 

বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম বলেন, ‘সাংবাদিকতা ও সাংবাদিক হাউসের মানোন্নয়নের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করেন। বর্তমানে এই কাউন্সিল সাংবাদিকতার নীতিনৈতিকতা নিয়ে কাজ করছে। সাংবাদিকরা এ দেশের দর্পণ। তারা কী ভাবছেন,  কী লিখছেন তা দেখে দেশ কীভাবে চলছে, কীভাবে আগামীতে চলবে, সাধারণ মানুষ ভাবতে এবং সিদ্ধান্ত নিতে পারে।’

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. রফিকুল হাসানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ড. উৎপল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, জেলা সিনিয়র তথ্য অফিসার রেজাউল করিম, যশোর প্রেস ক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন