মানহানির অভিযোগ

মাহফুজ আনামকে মেয়র তাপসের আইনি নোটিস

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে গাছ কাটা নিয়ে মানহানিকর কনটেন্ট প্রকাশের অভিযোগ তুলে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের কাছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস পাঠিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। মাহফুজ আনাম ছাড়া ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও লেখক নাজিবা বাশারকেও এ নোটিস পাঠানো হয়েছে। 

মেয়র তাপসের আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান সোমবার ডাকযোগে তাদের কাছে এ নোটিস পাঠান। তিনি গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন। নোটিসে চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে অনলাইনে থাকা প্রতিবেদন অপসারণ করে দুঃখ প্রকাশ এবং সাতদিনের মধ্যে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। 

নোটিসে উল্লেখ করা হয়েছে, ‘‌গাছ কাটা নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে জড়িয়ে গত ১৩ মে ভিত্তিহীন ও অপমানজনক রিপোর্ট/আর্টিকেল/খবর প্রকাশ করেছে ডেইলি স্টার। এ সংবাদ সাংবাদিকতার নীতিবিরোধী, যা বিদ্যমান আইন পরিপন্থী। প্রকাশিত খবরটি এখনো অনলাইনে রয়েছে।’ 

নোটিসে ২৪ ঘণ্টার মধ্যে লেখাটি অনলাইন থেকে সরাতে বলা হয়েছে। একই সঙ্গে ক্ষতিপূরণ হিসেবে চিঠি পাওয়ার সাতদিনের মধ্যে ১০০ কোটি টাকা দেয়ার কথা বলা হয়েছে। আর তা করতে ব্যর্থ হলে আদালতে মামলা করা হবে বলে এতে উল্লেখ করা হয়।

মেসবাহুর রহমানের ভাষ্যমতে, গত ১৩ মে ডেইলি স্টার পত্রিকা ও অনলাইন ভার্সনে ‘বাতাস প্রবাহের জন্য গাছ কর্তন’ শিরোনামে একটি কলাম প্রকাশিত হয়। আরেকটি কলামে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে ‘ধোঁকা সাউথ টাউন করপোরেশন পরিবেশবাদীর চেয়ে এক ধাপ এগিয়ে আছে’ বলে উল্লেখ করা হয়। 

এছাড়া মেয়র ফজলে নূর তাপসের নামও বিকৃত করা হয়েছে অভিযোগ করে তাপসের আইনজীবী বলেন, ‘এ ধরনের বক্তব্য প্রচলিত ফৌজদারি আইন অনুযায়ী মানহানির পর্যায়ে পড়ে। এ রিপোর্ট দেখে মেয়র আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশনা অনুযায়ী আমরা নোটিস পাঠিয়েছি।’

রাজধানীর সাত মসজিদ সড়কের ‘সৌন্দর্যবর্ধন’ করতে গেল মাসের শুরুর দিকে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের সামনে থেকে আবাহনী খেলার মাঠের উত্তর-পশ্চিম কোণ পর্যন্ত সড়কের বিভাজকে থাকা সব গাছ কেটে ফেলে ডিএসসিসি। 

এর প্রতিবাদে মাঠে নামেন পরিবেশবাদীরা। মেয়র শেখ ফজলে নূর তাপসকে স্মারকলিপিও দেন তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন