সহজের ১০ শতাংশ শেয়ার কিনছে এডিএন টেলিকম

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে বাস ও ট্রেনের টিকিট বিক্রি এবং পণ্য পরিবহনসেবা প্রদান করা প্রতিষ্ঠান সহজ লিমিটেডের ১০ শতাংশ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এডিএন টেলিকম লিমিটেডের পর্ষদ। গতকাল এক মূল্যসংবেদনশীল তথ্যে বিষয়টি জানিয়েছে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিটি। 

তথ্য অনুসারে, এডিএন টেলিকমের গতকাল অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় সহজ লিমিটেডে ১২ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব অনুমোদন হয়েছে। এ বিনিয়োগের মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানিটি সহজ লিমিটেডের ১০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করতে চায়। এ বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নেয়ার পাশাপাশি সব নীতিমালা পরিপালন সাপেক্ষে কোম্পানিটির উল্লিখিত পরিমাণ শেয়ার অধিগ্রহণ করবে এডিএন টেলিকম। 

উল্লেখ্য, টিকেটিং সফটওয়্যার প্লাটফর্ম ব্যবহার করে ওয়েবভিত্তিক টিকেটিং পদ্ধতির মাধ্যমে দূরপাল্লার বাসের টিকিট সরবারহ করার ক্ষেত্রে ‘‌সহজ’ প্রথম অবস্থানে রয়েছে। মাধ্যমটি দেশব্যাপী অনলাইনে বাসের টিকিট কেনার পরিসেবা প্রদান করে। পাশাপাশি বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকেটিং প্লাটফর্ম সমন্বয় ও ট্রেনের টিকিট বিক্রি করে ‘‌সহজ’। 

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এডিএন টেলিকমের সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ১ টাকা ৭৭ পয়সা। আর সর্বশেষ তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ৫৪ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ৬২ পয়সায়। 

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এডিএন টেলিকম। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৫৭ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৭ টাকা ৫৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৫ টাকা ৯৭ পয়সা। 

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ২ টাকা ৫৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৫০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন