নকলের অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ডুয়া লিপা

ফিচার ডেস্ক

ডুয়া লিপা ছবি: ভোগ

ডুয়া লিপা এ প্রজন্মের কাছে পরিচিত নাম। পরিচিত বললে ভুল হবে, রীতিমতো জনপ্রিয় নাম। গান, স্টেজ পারফরম্যান্স ও গ্ল্যামার দিয়ে বহু তরুণের হৃদয় হরণ করেছেন। বহু তরুণীর জন্য তিনি স্টাইল ও ফ্যাশান আইকন। এ ডুয়া লিপাকে ঘিরেই কিছুদিন আগে তৈরি হয় একটি বিতর্ক। তার গান ‘‌লেভিটেটিং’ নিয়ে তৈরি হয় এ বিতর্ক। ফ্লোরিডার একটি গানের গ্রুপ দাবি করে লিপার এ গানের সুর তাদের গান থেকে নকল করা। কিন্তু ডুয়া লিপার মিউজিক লেবেল ওয়ার্নার রেকর্ডস লস অ্যাঞ্জেলেসের আদালতে প্রমাণ করেছে, লেভিটেটিংয়ে কোনো সুর নকল করে বসানো হয়নি। আদালত এরপর ডুয়া লিপাকে এ মামলা থেকে অব্যাহতি দেন।

আমেরিকার ডিস্ট্রিক্ট জজ সানসাইন সাইকস জানান, ‘‌আর্টিকাল সাউন্ড সিস্টেম’ এ মামলা করেছিল। তাদের দাবি ছিল ২০১৭ সালে মুক্তি পাওয়া তাদের ‘‌লাভ ইয়োর লাইফ’ গানের সুর থেকে নকল করা হয়েছে লেভিটেটিংয়ের সুর। কিন্তু যুক্তি ও প্রমাণ উপস্থাপন করতে তারা সক্ষম হয়নি। ডুয়াকে তাই এ অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়। তবে আর্টিকাল সাউন্ড সিস্টেমকে আরেকটি অভিযোগ করার সুযোগ দেয়া হয়েছে। ব্যান্ডটি তাদের আরো কয়েকটি গান নিয়ে নিউইয়র্কে মামলা করার ইচ্ছা প্রকাশ করলে সাইকস সে অনুমতি দেননি।

তবে মামলার এ রায়ের বিরোধিতা করেছেন আর্টিকাল সাউন্ড সিস্টেমের অ্যাটর্নি স্টুয়ার্ট লেভি। তিনি জানান, এ রায়ে তিনি ও তার মক্কেলরা নাখোশ। বিষয়টি তারা এখানেই ছেড়ে দেবেন না। এ নিয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করে পরিকল্পনা করা হবে। অন্যদিকে ডুয়া লিপার প্রতিনিধিরা কোনো তাৎক্ষণিক মন্তব্য করতে রাজি হননি।

সূত্র: রয়টার্স

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন