বিশ্ববাজার থেকে তামা ক্রয় কমিয়েছে চীন

বণিক বার্তা ডেস্ক

মে মাসে চীনের তামা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৬ শতাংশ কমেছে। দেশটির শুল্ক বিভাগ সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবর বিজনেস রেকর্ডার।

চীন বিশ্বের শীর্ষ তামা ব্যবহারকারী দেশ। চলতি বছর কভিড-১৯-সংক্রান্ত সব ধরনের বিধিনিষেধ উঠিয়ে নেয়ায় দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশ চাঙ্গা হবে বলে প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু বাস্তবে তেমনটি না ঘটায় তামার চাহিদা দুর্বল হয়ে পড়েছে। অন্যদিকে স্থানীয় উৎপাদনও ঊর্ধ্বমুখী।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, মে মাসে চীন ৪ লাখ ৪৪ হাজার ১০ টন অগঠিত তামা ও তামাপণ্য আমদানি করেছে। ধাতুটি মূলত অবকাঠামো নির্মাণ, পরিবহন ও বিদ্যুৎ খাতে ব্যবহার হয়।

চীন সরকার গত মাসে বিদ্যুৎ খাতে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে। ফলে এ খাতে তামার বাড়ার ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। এ কারণে কেবল ও অয়্যার উৎপাদন বেড়েছে। অন্যদিকে টিউব, রড ও ফয়েল উৎপাদন কমেছে।

শুল্ক বিভাগের তথ্য বলছে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে তামা আমদানি দাঁড়িয়েছে ২১ লাখ ৪০ হাজার টনে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ কম। আমদানি কমে যাওয়ায় ধাতুটির বাজারদরে বড় ধরনের প্রভাব পড়েছে। লন্ডন মেটাল এক্সচেঞ্জে গত মাসে তামার দামে সবচেয়ে বড় পতন পরিলক্ষিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন