জার্মানিতে কারখানা স্থাপন করছে টিএসএমসি

বণিক বার্তা ডেস্ক

২০৩০ সাল নাগাদ সেমিকন্ডাক্টরের বৈশ্বিক বাজারে হিস্যা ২০ শতাংশে উন্নীত করবে টিএসএমসি ছবি: টেকনো স্পোর্টস

ইউরোপ তথা জার্মানিতে প্রথম কারখানা স্থাপনে আশাবাদী তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)। সম্প্রতি দেয়া বিবৃতিতে কোম্পানির চেয়ারম্যান জানান, কারখানা স্থাপনের জন্য সরকারি ভর্তুকি লাভে আলোচনা চলছে।

বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত খবরের তথ্যানুযায়ী, ২০২১ সাল থেকে কারখানা বা ফ্যাব স্থাপনের জন্য জার্মানির স্যাক্সোনি প্রদেশের সঙ্গে আলোচনা করে আসছে বিশ্বের অন্যতম চুক্তিভিত্তিক এ চিপ নির্মাতা কোম্পানি। 

অন্যদিকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইইউ চিপস অ্যাক্টের অনুমোদন দিয়েছে। এতে ৪ হাজার ৩০০ কোটি ইউরো বা ৪ হাজার ৬০৭ কোটি ডলারের ভর্তুকি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ২০৩০ সাল নাগাদ চিপ উৎপাদন সক্ষমতা দ্বিগুণ করা হবে। মূলত এশিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতেই এ উদ্যোগ।

শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় চেয়ারম্যান মার্ক লিউ জানান, সম্ভাব্য নতুন কারখানা স্থাপনের বিষয়ে কথা বলার জন্য টিএসএমসি কয়েক দফায় জার্মানিতে তাদের মুখপাত্র পাঠিয়েছে। ‌এখন পর্যন্ত সবকিছু ঠিক আছে। এছাড়া দেশটির সরবরাহ চেইনে থাকা সমস্যা ও কর্মী সংকটের বিষয়টিও সমাধান করা হয়েছে বলে জানান তিনি।

লিউ বলেন, ‘‌ভর্তুকির বিষয়ে এখনো জার্মান সরকারের সঙ্গে আলোচনা চলছে। পাশাপাশি কোনো শর্ত যেন না থাকে সে বিষয়টিও দেখা হচ্ছে।’

ইউরোপের বাজারে কারখানা স্থাপনের জন্য টিএসএমসি, ইন্টেল ও ওলফস্পিড ভর্তুকি আদায়ের চেষ্টা চালাচ্ছে। ব্রাসেলস ও ইইউর সদস্য দেশগুলো অভ্যন্তরীণ পর্যায়ে উৎপাদন বাড়ানোর জন্য কোটি ডলার বিনিয়োগ করছে। মূলত এশিয়ান সরবরাহের ওপর নির্ভরশীলতা কমাতে ও চিপ সংকট মোকাবেলার জন্য এ উদ্যোগ। ২০৩০ সাল নাগাদ অঞ্চলটি সেমিকন্ডাক্টরের বৈশ্বিক বাজারে হিস্যা ২০ শতাংশে উন্নীতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন