এআই চ্যাটবট নিয়ে আসছে ইনস্টাগ্রাম

বণিক বার্তা ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা দেবে প্রশ্নের জবাব ও বিভিন্ন পরামর্শ। ব্যবহারকারী ৩০টি ভিন্ন এআই পার্সোনালিটি শনাক্ত করতে পারবে, যারা তাকে ম্যাসেজ লিখতে সাহায্য করবে। এমন একটি চ্যাটবট নিয়ে কাজ করছে ইনস্টাগ্রাম। সম্প্রতি এমনটাই প্রকাশিত হয়েছে গোপন সূত্রে। খবর টেক ক্রাঞ্চ। 

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম এরই মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার শুরু করে দিয়েছে। স্ন্যাপচ্যাট প্রথমবারের মতো মাই এআই চ্যাটবট পরিষেবা চালু করে। তখন প্রকল্পটিতে সহযোগিতা করে জিপিটি টেকনোলজি। যদিও বয়সজনিত পরিষেবা ত্রুটিমুক্ত ছিল না, ফলে সুবিধা করে উঠতে পারেনি। তাছাড়া এআই নির্মিত ইমেজ পাঠাতে সক্ষম চ্যাটবট। উন্মুক্ত করার সময় এটাও ভালোভাবে কাজ করেনি। 

স্পষ্ট নয়, ইনস্টাগ্রাম ঠিক কেমন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম ব্যবহার করতে চায়। কিন্তু বর্তমানে এআই একটা স্বর্ণ সময় পার করছে। ইনস্টাগ্রামের নিয়ন্ত্রক কোম্পানি মেটার কাছে এআই সরঞ্জামাদি ব্যবহার করার নজির ঢের। মে মাসে মেটা এআই স্যান্ডবক্সের ঘোষণা দেয়। পরিষেবাটি বিজ্ঞাপন দাতাদের জন্য বিকল্প সংস্করণের বিজ্ঞাপন তৈরিতে সহযোগিতা করে। একই সঙ্গে রয়েছে ইমেজের ব্যাকগ্রাউন্ড তৈরি ও ইমেজ ক্রপ করার কাজ করে দেয়। মেটার ব্যানারেই এআই কোডিং টুল উন্মোচিত হয়, যার নাম কোডকমপোজ, যদিও এটি এখন সবার জন্য উন্মুক্ত নয়। 

ইনস্টাগ্রাম বিষয়টি নিয়ে কথা বলতে রাজি নয়। অন্তত কোনো সত্যিকার প্রকাশনার আগে। যদিও প্রতিষ্ঠানটি হ্যাঁ বলেনি কিংবা নাও বলেনি। এ নিয়ে দৌরাত্ম্যের সময় ইনস্টাগ্রাম টুইটারের এক প্রতিযোগীর সঙ্গে আলোচনায় বসেছে। বলা হয়েছে, টেক্সটভিত্তিক অ্যাপটির কোডনেম বার্সেলোনা। যদি বিষয়টি সত্য হয়, তাহলে চলতি গ্রীষ্মেই টুইটারের একটা প্রতিপক্ষ দাঁড় করাতে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন