তামাক কোম্পানিকে সহযোগিতা না করার নীতিতে বিইউএইচএস

বণিক বার্তা অনলাইন

তামাকমুক্ত দেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নে তামাক কোম্পানিকে সহযোগিতা না করার নীতি গ্রহণ করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস)। বিশ্ববিদ্যালয়টি মনে করে, তামাক নিয়ন্ত্রণের নীতিগুলোকে তামাক কোম্পানির প্রভাবমুক্ত রাখা জরুরি। আজ বুধবার (৭ জুন) বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) তামাকবিরোধী জোট ও ডাব্লিউবিবি ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে ‘জনস্বাস্থ্য উন্নয়নে সহায়ক নীতিগুলো সুরক্ষায় গাইডলাইন গ্রহণ’ বিষয়ক একটি সভায় এফটিসি-৫.৩ আর্টিকেলকে সমর্থন জানিয়ে ‘কোড অব কনডাক্ট’ স্বাক্ষর করে। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

বিইউএইচএসের সহযোগী অধ্যাপক পলাশ বণিকের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান সজীব। মূল প্রবন্ধে, কোম্পানিগুলো জনস্বাস্থ্য বিষয়ক নীতি প্রণয়নে কীভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এবং উত্তরণে কি ধরনের পদক্ষেপ তুলে ধরা হয়। 

বক্তারা বলেন, তামাক কোম্পানি ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রভাবিত করার চেষ্টা করছে। তামাক কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আর্টিকেল ৫.৩ বাস্তবায়ন করা জরুরি। তামাক কোম্পানির সাথে কোনো প্রকার আলোচনা, স্পন্সরশিপ নেয়া, যৌথভাবে কোনো প্রোগ্রামের আয়োজন এমনকি কোনো প্রোমোশনাল কার্যক্রমে সহায়তা না করে নীতি সুরক্ষায় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। 

বিইউএইচএসের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. ফরিদুল আলম বলেন, তামাকের বিরুদ্ধে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্সেসের (বিইউএইচএস) রয়েছে শক্তিশালী অবস্থান। তিনি তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের পাশাপাশি সরকারের সকল প্রতিষ্ঠানকে ‘কোড অব কনডাক্ট’ গ্রহণে গ্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তিনি অনতিবিলম্বে এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নের পাশাপাশি সংশ্লিষ্ট সকল বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেয়ার আশ্বাস প্রদান করেন।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন