৫৭ বছর পর ফ্রেঞ্চ ওপেনের সেমিতে ব্রাজিলীয় নারী

ক্রীড়া ডেস্ক

জয় শেষে ওনস জাবেরকে সান্ত্বনা দেন হাদ্দাদ মাইয়া। ছবি: এপি

দীর্ঘ ৫৭ বছর পর ব্রাজিলের কোনো নারী হিসেবে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে ওঠার কীর্তি গড়লেন ১৪তম বাছাই ব্রাজিলের বিয়াট্রিজ হাদ্দাদ মাইয়া। তিউনিস তারকা ওনস জারেবকে বিস্মিত করে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন তিনি। আজ বুধবার কোয়ার্টার ফাইনালে ৩-৬, ৭-৬ (৭/৫), ৬-১ গেমের জয় তুলে নেন তিনি।

শেষ চারে মাইয়ার প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও শীর্ষ বাছাই পোল্যান্ডের ইগা সিয়ানতেক। আজ আরেক কোয়ার্টার ফাইনালে যুক্তরাষ্ট্রের কোকো গাফকে ৬-৪, ৬-২ গেমে হারান তিনি। গতবার ফাইনালে এই কোকো গাফকে হারান পোলিশ সুপারস্টার।

লম্বা ম্যাচে নিজের সক্ষমতার প্রমাণ রাখলেন ২৭ বছর বয়সী মাইয়া। এর আগে চতুর্থ রাউন্ডে স্পেনের সারা সোরিবেস টোরমোর কাছে প্রথম সেট হেরেও তিনি দারুণভাবে ঘুরে দাঁড়ান। এবার তার শিকার হলেন অন্যতম ফেভারিট জাবের। আগের রাউন্ডে লম্বা ম্যাচ খেলা মাইয়া ক্লান্তি ভুলে শারীরিক ও মানসিক দৃঢ়তাকে পুঁজি করে হারালেন জাবেরকে।

৫৫ বছর পর ব্রাজিলের কোনো নারী গ্র্যান্ডস্লামের সেমিফাইনালে উঠলেন। আর ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে ৫৭ বছর পর। সর্বশেষ ১৯৬৬ সালে ফ্রেঞ্চ ওপেনে ও ১৯৬৮ সালে ইউএস ওপেনের সেমিফাইনালে খেলেছেন মারিয়া বুয়েনো। তারপর হাদ্দাদ মাইয়া।

জয় শেষে মাইয়া বলেন, ‘‌আমাকে ধৈর্যশীল হতে হয়েছে। সে (জাবের) বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। তার বিপক্ষে খেলা সহজ ছিল না। কখনো কখনো সে খুবই চাতুর্য দেখায়। তবে আমার বিশ্বাস ছিল যে, ম্যাচটি লম্বা হবে। সেটাই আমার জন্য গুরুত্বপূর্ণ। আমি আমার খেলাটা খেলে যেতে চেয়েছি।’

ডোপিংয়ে পজিটিভ হওয়ায় ২০১৯ সালে ১০ মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন মাইয়া, যা শেষ হয় ২০২০ সালে। তিনি এবার মেজর আসরে ইতিহাস গড়লেন। আগে সর্বোচ্চ সাফল্য দ্বিতীয় রাউন্ড হলেও এখন তিনি উঠে গেছেন গ্র্যান্ডস্লামের সেমিফাইনালে।

গত বছর উইম্বলডন ও ইউএস ওপেনের রানার্সআপ জাবের আজ শুরুতে দুর্দান্ত খেলেন। এ সময় তিনি বেশ কিছু ড্রপ শট খেলে প্রতিপক্ষকে বোকা বানান। যদিও শেষ দিকে তিনি উইনারের (৩৮) চেয়ে বেশি আনফোর্সড এরর (৪২) করেছেন।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন