সন্দেহজনক লেনদেন খুঁজবে অ্যান্টিমানি লন্ডারিং সফটওয়্যার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

অ্যান্টিমানি লন্ডারিং সফটওয়্যার চালু করার মাধ্যমে ঝুঁকি নিরসন করা সম্ভব। পাশাপাশি গ্রাহকের কার্যক্রম মনিটরিং ও সন্দেহজনক লেনদেনে নজরদারি করা সম্ভব বলে জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)। আজ বুধবার (৭ জুন) বিআইবিএম ‘বৈদেশিক লেনদেন এবং বৈদেশিক লেনদেন মানিলন্ডারিং প্রতিরোধে করসপডেন্ট ব্যাংকের ভূমিকা’ শীর্ষক এক অনলাইন গোলটেবিল বৈঠক আয়োজন করে। এসময় এসব তথ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে ব্যাংকগুলোকে আরো অধিকতর নিরাপত্তার জন্য কমপ্লায়েন্সের শর্ত পরিপালনের ওপর জোর দেয়া হয়। এতে বলা হয় কমপ্লায়েন্স শুধু টেকনিক্যাল কোনো বিষয় নয়, এটি নৈতিক বিষয়। অ্যান্টিমানি লন্ডারিং সফটওয়্যার চালু করার মাধ্যমে ঝুঁকি নিরসন, গ্রাহকের কার্যক্রম মনিটরিং এবং সন্দেহজনক লেনদেন নজরদারি করা সম্ভব।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল। এতে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সী) ড. আশরাফ আল মামুন। এছাড়া সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান। গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক (সিলেকশন গ্রেড) ড. শাহ্ মো. আহসান হাবীব। গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএমের সহকারী অধ্যাপক তোফায়েল আহমেদ এবং আনিলা আলী। বিএফআইইউর অতিরিক্ত পরিচালক কামাল হোসেন এবং যুগ্ম পরিচালক মো. রোকনুজ্জামান, ঢাকা ন্যাশনাল ডিফেন্স কলেজের ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর আলম এবং মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ টি এম নেসারুল হক।

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিআইবিএমের সুপারনিউমারারি প্রফেসর আলী হোসেন প্রধানিয়া, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ মাহবুবুর রহমান, জে.পি মরগ্যান চেইজ, বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সাজ্জাদ আনাম। বৈঠকে সিনিয়র ব্যাংকার, শিক্ষাবিদ, গবেষক, মিডিয়া কর্মী, বিআইবিএম-এর অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন