টিন থাকলে ২ হাজার টাকা দিতে অসুবিধা নেই: এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

টিন নম্বর থাকলে ২০০০ টাকা কর দেওয়ার নতুন প্রস্তাবনাকে অসুবিধা মনে করছেন না এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, দেশে ছয় কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করছে। সুতরাং ২০০০ টাকা দিতে অসুবিধা হওয়ার কথা না। আমরা ট্রিলিয়ন ডলার অর্থনীতির স্বপ্ন দেখছি।

বুধবার (৭ জুন) ইকোনমিক রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইআরএফ)  বাজেট পরবর্তী আলোচনা সভায় এমন কথা বলেন তিনি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি।

জসিম উদ্দিন বলেন, জ্বালানি খাতে আরো প্রাধান্য দিয়ে বরাদ্দ বাড়ানো উচিত। দেশের গ্যাস এবং বিদ্যুতের উপর নির্ভর করে শিল্পায়ন তৈরি হয়েছে।  জ্বালানি খাত আমদানি নির্ভর হয়ে গেছে। রপ্তানি অব্যাহত রাখতে নিরবিচ্ছিন্ন জ্বালানি দরকার হবে। প্রয়োজনে নিজস্ব কয়লা উঠানোর ব্যবস্থা নেয়া যায়।  এবছর রাস্তাঘাটে একটু কম বরাদ্দ রাখলে কি হবে ?এমন প্রশ্ন রাখেন তিনি।

রিসাইকেল খাতে বর্জ্য ব্যবস্থাপনার উপর ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি করা হলেও তা বিবেচনা না করায় হতাশা প্রকাশ করেছেন এফবিসিসিআই সভাপতি।  এইচএস কোড জটিলতায় ২০০ শতাংশ জরিমানা করে বিশ শতাংশ ইন্সেন্টিভ নিয়ে অনেক এনবিআর কর্মকর্তা কোটিপতি হচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি। দক্ষতা বৃদ্ধির জন্য কারিগরি খাতেও জোর দেয়ার তাগিদ দেন মো. জসিম উদ্দিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন