বাগেরহাটে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী মেলা

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

প্রথমবারের মতো বাগেরহাটে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রীর মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শহরের খানজাহান আলী ডিগ্রি কলেজ মাঠে কোডেক-এসইপি (সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট) প্রকল্পের আয়োজনে এ মেলা শুরু হয়। দিনব্যাপী মেলার উদ্বোধন করেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া তাছনিম।

এ সময় গণপূর্ত বিভাগ, বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী আবু জাফর সিদ্দিক, খানজাহান আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আসিফ উদ্দিন রাখি, কোডেক-স্বপ্নযাত্রা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহাবুব আলম, কোডেক-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক লোকমান হোসেন, ডকুমেন্টেশন অফিসার এসএম তানভীর হোসেনসহ পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী তৈরি বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক ও দর্শনার্থীরা উপস্থিত ছিলেন।

মেলায় পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী কংক্রিটের তৈরি ইউনি ব্লক, সলিড ব্লক, পার্কিং টাইলস তৈরির ১০টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের স্টল ছিল। উদ্যোক্তারা পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী মেশিন ও প্রযুক্তি প্রদর্শন করেন। স্বয়ংক্রিয় মেশিন দিয়ে ব্লক তৈরি করে দেখানো হয়। উদ্যোক্তারা পণ্যের উৎপাদন প্রক্রিয়া, গুণগত মান, ব্যবহার ও বাজারে চাহিদা সম্পর্কে অবহিত করেন দর্শনার্থীদের। দর্শনার্থীরাও ইটের বিকল্প হিসেবে ইউনি ব্লক, সলিড ব্লক, পার্কিং টাইলস ব্যবহারের আগ্রহ প্রকাশ করেন। 

এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক লোকমান হোসেন বলেন, ‘মূলত ইটভাটায় নির্গত ধোঁয়া থেকে পরিবেশ দূষণ রোধ ও কৃষি জমি রক্ষা করতে বাংলাদেশ সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ইটের ব্যবহার কমানো প্রয়োজন। এ কারণে পিকেএসএফের সহায়তায় কোডেক-এসইপি প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে ইটের বিকল্প ব্লকের ব্যবহার বৃদ্ধির জন্য উদ্যোক্তাদের বিনামূল্যে প্রশিক্ষণ, বুয়েট থেকে টেস্টিং ও সার্টিফিকেট প্রদান, স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম বিতরণ, লার্নিং ভিজিট, মডেল স্থাপনা তৈরি, প্রকল্পের ওয়েবসাইট, ফেসবুক ও বিভিন্ন মিডিয়ার মাধ্যমে উদ্যোক্তাদের পণ্য বিক্রিসহ বিভিন্ন সেবা প্রদান করছে। এ পর্যন্ত বাগেরহাটে কংক্রিটের ব্লক দিয়ে পাঁচটি বাড়ি, দুটি রাস্তা নির্মিত হয়েছে। ২০ জন উদ্যোক্তা তৈরি করা হয়েছে, যারা নিয়মিত ব্লক বিক্রি করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন