দিনাজপুরের বেদানা লিচু রফতানি হলো ফ্রান্সে

বণিক বার্তা প্রতিনিধি, দিনাজপুর

দেশের বিভিন্ন জেলায় ১০-১২টি জাতের লিচু পাওয়া যায়। কিন্তু স্বাদে, গন্ধে, রসে ও মিষ্টতায় দিনাজপুরের ‘বেদানা লিচু’ অতুলনীয়। স্থানীয় চাহিদা মিটিয়ে রসালো এ ফল দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়। এবার প্রথমবারের মতো দেশের গণ্ডি পেরিয়ে বেদানা লিচু রফাতানি করা হয়েছে ফ্রান্সে। দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ এর সত্যতা নিশ্চিত করেছেন। 

জেলা প্রশাসক জানান, সরকারের কৃষিপণ্য বাণিজ্যিকীকরণের চিন্তা থেকে নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে দিনাজপুরের প্রসিদ্ধ বেদানা লিচু ফ্রান্সের রাজধানী প্যারিসে পাঠানো হয়েছে। গত সোমবার রাত পৌনে ১০টার দিকে একটি মাইক্রোবাসে করে ওই লিচু প্রথমে ঢাকায় পাঠানো হয়। সেখানে প্যাকেটজাত শেষে কার্গো বিমানে করে লিচুগুলো গতকাল রাতেই প্যারিসের উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। 

দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান বণিক বার্তাকে জানান, দিনাজপুরের বেদানা লিচু পরীক্ষামূলকভাবে বিদেশে রফতানির লক্ষ্যে প্যারিসের প্রাইম এশিয়া এগ্রিকালচারাল প্রডাক্ট ইম্পোর্টার নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা লিচু কেনার ইচ্ছা প্রকাশ করলে গত ২৮ মে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে জুম মিটিং হয়। এতে সংযুক্ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আনিচুর রহমান, দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মো. মোস্তাফিজুর রহমান, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর মো. মিজানুর রহমান, আমদানিকারক প্রতিষ্ঠান প্রাইম এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শেখ মাসুম প্রমুখ। এরপর গত ১ জুন আমদানিকারক প্রতিষ্ঠানটির বাংলাদেশের ব্যবস্থাপক মো. মিন্টু মিয়া বিরল উপজেলায় আসেন। উপজেলা কৃষি কর্মকর্তাসহ তিনি উপজেলার মাধববাটি, রবিপুর, পুরিয়া, জোড়কালি, পাকুড়াসহ বেশ কয়েকটি এলাকার লিচু বাগান পরিদর্শন করেন। এর মধ্যে বিরল ইউনিয়নের জোড়কালী গ্রামের মো. আফজাল হোসেনের বাগানের বেদানা লিচু পছন্দ করেন।

এ বিষয়ে বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বণিক বার্তাকে জানান, আগের সিদ্ধান্ত অনুযায়ী গত সোমবার সকালে আফজাল হোসেনের বাগান থেকে ১৬ হাজার বেদানা লিচু পেড়ে পরিষ্কার করা হয়। এর পরও ওইদিন রাতেই একটি এসি মাইক্রো ভাড়া করে ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শ্যামপুরে প্যাকেজিং হাউজে সেগুলো পাঠানো হয়। গতকাল লিচুগুলো যথাযথ প্যাকেজিংয়ের পর পাঠানো হয় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। সন্ধ্যায় কার্গো বিমানে করে সেগুলো প্যারিসে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন