মুক্তির অপেক্ষায় ফেরদৌসের ১০ সিনেমা

ফিচার প্রতিবেদক

ছবি: ফেরদৌস আহমেদ

ঢাকাই সিনেমার ব্যস্ত নায়ক ফেরদৌস আহমেদ। বছরজুড়েই শুটিং নিয়ে আছেন তিনি। আজ এ অভিনেতার জন্মদিন। অভিনয় ও জন্মদিন এ দুই নিয়ে কথা বলেন তিনি। আসন্ন সিনেমা নিয়ে জানতে চাইলে এ অভিনেতা জানান, মুক্তির অপেক্ষায় রয়েছে তার ১০ সিনেমা। এর মধ্যে কয়েকটি সিনেমা সেন্সরের চৌকাঠ পার হয়েছে। মুক্তির অপেক্ষায় থাকা ১০টি সিনেমার মধ্যে রয়েছে ‘মানিকের লাল কাঁকড়া’, ‘আহারে জীবন’, ‘ক্ষমা নেই’, ‘গাঙচিল’, ‘জ্যাম’, ‘রাসেলের জন্য অপেক্ষা’, ‘১৯৭১ সেই সব দিন’, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী’, ‘মাইক’ ও ‘দামপাড়া’। 

সিনেমাগুলো নিয়ে ফেরদৌস বলেন, ‘‌এ মুহূর্তে মুক্তি প্রতীক্ষিত সিনেমাগুলোর জন্য আমিও সবার মতো অপেক্ষা করছি। তবে হয়তো সবার আগে মুক্তি পেতে যাচ্ছে হৃদি হকের ১৯৭১ সেই সব দিন সিনেমাটি।’ 

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে হৃদি হক নির্মাণ করেছেন ‘১৯৭১: সেই সব দিন’। সিনেমাটির মূল ভাবনা প্রয়াত নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হকের। এটি মুক্তি পাবে আগামী ১৮ আগস্ট। সিনেমার চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন হৃদি হক নিজেই। এ সিনেমায় তিনি অভিনয় করেছেন বীথি চরিত্রে। তার বিপরীতে আছেন ফেরদৌস আহমেদ। এতে ফেরদৌস অভিনয় করছেন সঞ্জু চরিত্রে, যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। 

অন্যদিকে জন্মদিন প্রসঙ্গে জানতে চাইলে ফেরদৌস বলেন, ‘জন্মদিনকে ঘিরে আমার কখনো কোনো বিশেষ আয়োজন ছিল না। যেটাকে বলা যেতে পারে জন্মদিনকে উৎসবে পরিণত করার মতো করে আমি কখনো উদযাপন করিনি। এবারো এ দিনকে ঘিরে কোনো আয়োজন নেই। নানা মাধ্যমে কাছের মানুষ ও পরিচিতজনদের শুভেচ্ছা পাব, ভক্তদের কাছ থেকেও পাব। এই তো এভাবেই কেটে যাবে জন্মদিন। আমি সবসময়ই দিনটিতে পরিবারের সঙ্গেই কাটাতে স্বাচ্ছন্দ্যবোধ করি।’

বর্তমান কাজের ব্যস্ততা প্রসঙ্গে এ অভিনেতা আরো জানান, ১৬ জুনের পর ফেরদৌস ওয়াহিদুজ্জামান ডায়মণ্ডের পরিচালনায় ‘দখিনো দুয়ার’ সিনেমার বাকি কাজ শেষ করবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন