ব্যাংকের মূলধন ২০ শতাংশ বৃদ্ধির নীতিমালা যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা ডেস্ক

বৃহৎ ব্যাংকগুলোর জন্য আর্থিক নীতি কঠোর করার প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াল স্ট্রিট জার্নালের (ডব্লিউএসজে) প্রতিবেদন বলছে, নতুন পরিকল্পিত নীতি বাস্তবায়ন হলে ব্যাংকগুলোকে গড়ে ২০ শতাংশ মূলধন বাড়ানোর প্রয়োজন হতে পারে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে। প্রতিবেদনের তথ্যানুযায়ী, নিয়ন্ত্রকরা চলতি মাসের শুরুতে বা শিগগিরই আর্থিক নীতি সংস্কারের প্রস্তাব করতে যাচ্ছেন। গত মাসে মার্কিন ফেডারেল রিজার্ভের শীর্ষ নিয়ন্ত্রক কর্মকর্তা কংগ্রেসে বলেন, ‘‌কেন্দ্রীয় ব্যাংক সম্ভবত চলতি গ্রীষ্মে ব্যাংকগুলোর জন্য মূলধন নিয়ম কঠোর করার পরিকল্পনা উন্মোচন করবে।’

সাম্প্রতিক সময়ে ব্যাংকের ব্যর্থতার পরে তত্ত্বাবধায়করা আরো নিয়মের দিকে হাঁটছে। ফেডের সুপারভিশনের ভাইস চেয়ারম্যান মাইকেল ব্যার বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক বৃহৎ আঞ্চলিক ব্যাংকগুলোর নীতিমালাসংক্রান্ত সংস্কারগুলো সতর্কতার সঙ্গে বিবেচনা করছে।’ ডব্লিউএসজে বলছে, মূলধন চাহিদার সঠিক পরিমাণ ব্যাংকের ব্যবসায়ের ওপর নির্ভর করবে। বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে বৃহৎ ব্যাংকগুলোর লেনদেন সবচেয়ে বেশি বাড়বে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন