আবাসনের জন্য সিঙ্গাপুরে বন্ধ হচ্ছে ১৮০ বছরের ঘোড়দৌড়

বণিক বার্তা অনলাইন

ঐতিহ্যবাহী এই মাঠে দুইবার এসেছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সিঙ্গাপুর টার্ফ ক্লাব

১৮০ বছর পর সিঙ্গাপুরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়ের সমাপ্তি টানা হচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার ছোট দেশটির একমাত্র রেসকোর্স সংগঠন সিঙ্গাপুর টার্ফ ক্লাব আগামী বছর শেষ সভা করবে বলে ঘোষণা দিয়েছে। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ঘোড়দৌড়ে ব্যবহৃত ১২০ হেক্টর মাঠটি সরকার ফেরত নেবে। সরকারি-বেসরকারি আবাসন প্রকল্প গড়ে তুলতে ওই স্থান ব্যবহার হবে।

সিঙ্গাপুর টার্ফ ক্লাব গতকাল সোমবার (৫ জুন) এক বিবৃতিতে বলেছে, সিঙ্গাপুরে ঘোড়দৌড়ের দীর্ঘ ও গৌরবের ইতিহাস রয়েছে। ২০২৪ সালের ৫ অক্টোবর ১০০তম গ্র্যান্ড সিঙ্গাপুর গোল্ড কাপ অনুষ্ঠিত হওয়া পর্যন্ত মাঠে ঘৌড়দৌড় অব্যাহত থাকবে। সে পর্যন্ত ক্লাব প্রতিটি রেসের স্পোর্টম্যানশিপ ও নিরাপত্তা নিশ্চিত করে যাবে।

ইতিহাস ঘেঁটে জানা যায়, স্কটিশ বণিক উইলিয়াম হেনরি ম্যাক্লিওড রিডসহ অন্য উৎসাহীরা মিলে ১৮৪২ সালে ঘোড়দৌড় চালু করেন। শুরুর দিকে আয়োজক ছিল সিঙ্গাপুর স্পোর্টিং ক্লাব, পরবর্তীতে ১৯২৪ সালে ক্লাবটির নতুন নামকরণ করা হয় সিঙ্গাপুর টার্ফ ক্লাব।

গত এক দশকে টার্ফ ক্লাবে উপস্থিতির পরিমাণ বেশ কমে গেছে। তাই সরকার ভবিষ্যতের কথা ভেবে ওই জমিতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কথা ভাবছে।

ছবি: সিঙ্গাপুর টার্ফ ক্লাব

কর্তৃপক্ষ বলছে, সিঙ্গাপুর সীমিত আয়তনের একটি নগর রাষ্ট্র। তাই সরকার বর্তমান ও পরবর্তী প্রজন্মের চাহিদা মেটাতে ভূমির ব্যবহার পুনর্মূল্যায়ন করেছে।

দেশটির জাতীয় উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, টার্ফ ক্লাবের মাঠে আবাসন, অবসর ও চিত্ত-বিনোদনসহ বহুমুখী ব্যবহার নিশ্চিত করা হবে।

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন ঘোড়দৌড়ের ভক্ত। নিয়মিত খেলা দেখতেন। দৌড়ের ঘোড়া পালন করতেন। সিঙ্গাপুরের প্রতিযোগিতায় তার নামে একটি ইভেন্ট রয়েছে। ১৯৭২ সালে সিঙ্গাপুর সফরের সময় রানীর সম্মানে কুইন এলিজাবেথ টু কাপ উদ্বোধন করা হয়। রানী ২০০৬ সালে দ্বিতীয়বার এই রেসে অংশ নিয়েছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন