অন্য জেলার তুলনায় ঢাকায় একদিনে ডেঙ্গু রোগী ১২ গুণ

বণিক বার্তা অনলাইন

ছবি : নিজস্ব আলোকচিত্রী

দেশে গত কয়েকদিন ধরেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত একদিনে ৯৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৯ জন ও ঢাকার বাইরের ৭ জন। সে হিসেবে ঢাকায় অন্য বিভাগ ও জেলায় তুলনায় ১২ গুণের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি মাসের ৫৫১ জন ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন। তবে সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে কারো মৃত্যু হয়নি।

আজ মঙ্গলবার (৬ জুন) স্বাস্থ্য অধিদপ্তর হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৯৬ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৯ জন ও ঢাকার বাইরের ৭ জন। আগের দিন হাসপাতালে ভর্তি হয়েছিল ১০১।

বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৪১৩ জন। তাদের মধ্যের ৩৫২ জন ঢাকায় ও ঢাকার বাইরে অন্যান্য বিভাগে ভর্তি হয়েছেন ৬১ জন। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট দুই হাজার ৫৭৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই হাজার ১৪৩ জন। এ সময়ে ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৮৭০ ও সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন এক হাজার ৫০৪ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৭০৩ জন ও বাড়ি ফিরেছেন ৬৩৯ জন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ১৭ জন।

২০২২ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে দেশের ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক রোগী, ২৮১ জন। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়েছে। আর ওই বছরে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন