টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বুধবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

একফ্রেমে ভারতের দুই সেরা ব্যাটার—কোহলি ও শুভমান। ছবি: এপি

লর্ডসে আগামীকাল বুধবার অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে শুরু হচ্ছে দ্বিতীয় আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। বেশ কিছু শীর্ষ ক্রিকেটারের চোটের কারণে পূর্ণ শক্তির দল পাচ্ছে না ভারত, রয়েছে  প্রস্তুতির ঘাটতিও।

স্কোয়াডের ১৫ জন ও তিন রিজার্ভ খেলোয়াড় মোট তিন ধাপে লন্ডন পৌঁছেছেন। এদের মধ্যে রবীন্দ্র জাদেজাসহ পাঁচজন এবারের আইপিএল ফাইনালের অংশ ছিলেন। ফাইনালটি বৃষ্টির কারণে রোববারের পরিবর্তে সোমবার অনুষ্ঠিত হয় এবং শেষ হতে হতে মঙ্গলবার ভোর ১টা ৩৫ মিনিট। তারপর লন্ডনের পথে উড়াল দেন তারা।

সদ্যই আইপিএল খেলা ভারতীয় খেলোয়াড়রা ক্রিকেটের মধ্যেই আছেন। কিন্তু টি২০ থেকে সহসাই লাল বলের ক্রিকেটে খাপ খাইয়ে নিতে যে সময়টুকু লাগে কিংবা যে প্রস্তুতির প্রয়োজন, তা পাননি তারা। আবার লর্ডসে নামার আগে কোনো ওয়ার্মআপ ম্যাচও খেলতে পারেননি রোহিত শর্মার দল।

তবে একজন ব্যক্তিক্রম। চেতেশ্বর পুজারা আইপিএল খেলেন না এবং টেস্ট স্পেশালিস্ট হিসেবে ভারতীয় দলে খেলেন। কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্স দলকে নেতৃত্ব দিয়েছেন পুজারা। এ মৌসুমে লাল বলের ক্রিকেটে তিনি তিনটি সেঞ্চুরি করেছেন, রান করেছেন ৬৮ গড়ে। মিডল অর্ডারে তিনি আশা দেখাবেন।  

সবচেয়ে আলোতে থাকবেন শুভমান গিল। ২৩ বছর বয়সী এই ব্যাটার শনিবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বিরাট কোহলিকে নিয়ে এফএ কাপ ফাইনাল দেখেছেন। আইপিএলে গুজরাট টাইটান্সের হয়ে তিনটি সেঞ্চুরিসমেত সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছেন। তাকে ঘিরে এখন ভারতীয় দলেও আশা জেগেছে।

গত ছয় মাসে ভারতের হয়ে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন শুভমান।

যদিও শীর্ষ ফাস্ট বোলার জসপ্রিত বুমরাহ ও কৃতী উইকেটকিপার ঋষভ পন্তকে চোটের কারণে এই ম্যাচে পাচ্ছে না ভারত। এছাড়া স্টাইলিশ ব্যাটার শ্রেয়াস আইয়ার ও ওপেনিং ব্যাটার লোকেশ রাহুল চোটে পড়ায় ফাইনালে নেই। রাহুলের জায়গায় ডাক পেয়েছেন উইকেটকিপার ইশান কিশান। উইকেটকিপারের জায়গা নিতে শ্রীকর ভরতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে কিশানকে। চারটি টেস্ট খেলা ভরতকে অপেক্ষাকৃত ভালো উইকেটকিপার বিবেচনা করা হয়।

ভারতের সাবেক উইকেটকিপার ও বোর্ডের জেনারেল ম্যানেজার সাবা করিম বলেন, ‘‌নির্বাচক, অধিনায়ক (রোহিত শর্মা) ও কোচ (রাহুল দ্রাবিড়) মূলত পরীক্ষিত খেলোয়াড়দের ওপরই আস্থা রাখেন। এটা যেহেতু একটাই ম্যাচ, ফাইনাল; কাজেই এখানে অভিজ্ঞতা নেই এমন কাউকে নেয়ার ঝুঁকি তারা নেবে না। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে ইশানের কথা উঠেছিল, যদিও ভরতকে পছন্দ করা হয়। ইংল্যান্ডের মাটিতে অভিজ্ঞতাকেই প্রাধান্য দেয়া হতে পারে।’

২০১৯ সালের ফেব্রুয়ারিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা। ২০২১ সলের জুনে লর্ডসে প্রথম ফাইনালে মুখোমুখি হয় ভারত ও নিউজিল্যান্ড। সেবার ভারতকে ৮ উইকেটে হারিয়ে টেস্টের শ্রেষ্ঠত্ব পায় কিউইরা। ২০২১-২০২৩ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপেও ফাইনালে উঠেছে ভারত। সামনে এবার অস্ট্রেলিয়া। দ্বিতীয় ফাইনালে শিরোপা জিততে মরিয়া রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর আইসিসির কোনো শিরোপা জেতা হয়নি ভারতের। সেই একই মাঠে এবার শিরোপা জিততে ভারতীয় দল।

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন