বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতিতে অটল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

ছবি: রয়টার্স

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি এবং এ নিয়ে ঘোষিত ভিসানীতি বাস্তবায়নের বিষয়ে অটল রয়েছে যুক্তরাষ্ট্র। সাংবাদিকের প্রশ্নের জবাবে গতকাল সোমবার (৫ জুন) এ কথা পুনর্ব্যক্ত করেছে হোয়াইট হাউস।

সম্প্রতি বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধে জরুরি পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অনুরোধ জানিয়ে চিঠি লেখেন ছয় কংগ্রেসম্যান। সেই চিঠি প্রসঙ্গে বাংলাদেশের নির্বাচন নিয়ে অটল থাকার কথা জানান হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি।

ওই চিঠিতে মানবাধিকার লঙ্ঘনে দায়ী ব্যক্তির ওপর কঠোর নিষেধাজ্ঞা অনুমোদনসহ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সম্ভাব্য সর্বোত্তম পদক্ষেপের আহ্বান জানান কংগ্রেস সদস্যরা। গতকাল এক ব্রিফিংয়ে বিষয়গুলো উল্লেখ করা জন কিরবির প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা।

জবাবে মানবাধিকার ও নির্বাচন বিষয়ে যুক্তরাষ্ট্রের অটল অবস্থানের কথা জানান জন কিরবি। তিনি বলেন, দেখুন, আমরা অটল ছিলাম ও (প্রেসিডেন্টের সঙ্গে তাদের) যোগাযোগ সম্পর্কে অবগত আছি।

আরো বলেন, বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয়তার বিষয়ে অবিচল রয়েছি আমরা। এবং সেই প্রতিশ্রুতি অর্জনের লক্ষ্যে পররাষ্ট্র বিভাগ সম্প্রতি একটি থ্রিসি ভিসা নীতি ঘোষণা করেছে। যা বাংলাদেশের নির্বাচনকে দুর্বল করে এমন ব্যক্তিদের ভিসা প্রদানকে সীমাবদ্ধ করবে।

এর আগে গত ২৪ মে বাংলাদেশের জন্য একটি নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হলে এর জন্য দায়ী ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের এই নীতির আওতায় ভিসা বিধিনিষেধ দেয়া হবে বলে উল্লেখ করা হয়।

এতে অন্তর্ভুক্ত রয়েছেন বর্তমান ও সাবেক বাংলাদেশী কর্মকর্তা/কর্মচারী, সরকারপন্থী ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন