তেলেগুতে রিমেক হচ্ছে শাওকীর তাকদীর

মাহমুদুর রহমান

‘‌তাকদীর’ সিরিজের একটি দৃশ্যে চঞ্চল চৌধুরী, মনোজ প্রামাণিক ও সোহেল মণ্ডল ছবি: হইচই

সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত সিরিজ তাকদীর। ২০২০ সালে মুক্তি পাওয়া সিরিজটি বাংলা ওয়েব সিরিজের সংজ্ঞাই বদলে দিয়েছিল। প্রায় সাড়ে চার হাজার ভোট পেয়ে আইএমডিবিতে ১০-এর মধ্যে ৮ দশমিক ৭ রেটিং পেয়েছে সিরিজটি। একটি লাশবাহী ভ্যান, কয়েকটি মানুষ, চঞ্চল চৌধুরীর অভিনয় সব মিলিয়ে সিরিজটি বাংলাদেশ ও ভারতের দর্শকের মনে স্থান করে নিয়েছে। নতুন খবর হলো এ সিরিজের রিমেক হচ্ছে তেলেগুতে। হটস্টারে মুক্তি পেতে যাওয়া সিরিজটির নাম ‘‌দয়া’। এতে চঞ্চল চৌধুরীর চরিত্রে অভিনয় করবেন জেডি চক্রবর্তী। রাম গোপাল ভার্মার গ্যাংস্টার সিনেমা ‘‌সত্য’ দিয়ে তাকে কমবেশি সবাই চেনেন।

হটস্টারের টুইটার হ্যান্ডল থেকে ২ জুন একটি পোস্টার পোস্ট করা হয়। ইংরেজি ও তেলেগুতে সেখানে সিরিজের নাম লেখা ছিল। পরদিন একই হ্যান্ডল থেকে জেডি চক্রবর্তীর ছবিসহ আরেকটি পোস্টার প্রকাশ করা হয়। প্রথম পোস্টারে ছিল একটি ভ্যান ও চাকার দাগ, দ্বিতীয় পোস্টারে বোঝা যায় ভ্যানটি লাশবাহী। দুটো পোস্টেই মেনশন করা হয়েছিল এসভিএফকে। এসভিএফ পশ্চিমবঙ্গের একটি প্রডাকশন হাউজ। দয়ার মূল পোস্টার এসভিএফের টুইটার হ্যান্ডল থেকেই প্রকাশ হয়েছে।

পবন সান্দিনেনি পরিচালিত সিরিজের গল্পসংক্ষেপ হিসেবে বলা হয়েছে লাশবাহী ফ্রিজিং ভ্যানের এক চালকের জীবনের ঘটনা নিয়ে এ সিরিজ। ভ্যান চালাতে চালাতেই সে জানতে পারে, তার ভ্যানে আছে একটি অজ্ঞাত লাশ। তারপর সে লাশ নিয়েই নানা ঘটনা। নিজেকে নির্দোষ প্রমাণের চেষ্টা ভ্যান চালকের। নির্দ্বিধায় বলা যায়, গল্পটি সৈয়দ শাওকী পরিচালিত তাকদীরের। কিন্তু তেলেগু সিরিজ ‘‌দয়া’র সঙ্গে শাওকীর কি কোনো সম্পর্ক আছে?

তাকদীরের তেলেগু রিমেক বিষয়ে বণিক বার্তাকে শাওকী বলেন, ‘‌আমিও আগে জানতাম না। সম্প্রতিই জানলাম। তাকদীরের গল্পের স্বত্ব আমার কাছে ছিল না। এসভিএফ থেকেই রাইট দেয়া হয়েছে। সেক্ষেত্রে আমাকে আগে জানানো হয়নি। তবে এটা নিশ্চিত, অফিশিয়ালি ওই গল্পের রাইট কিনেই সিরিজটি তেলেগুতে নির্মিত হয়েছে।’ তাকদীর মূলত ২০২০ সালে ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচইয়ে মুক্তি পায়। এ গল্পের স্বত্ব ছিল প্রযোজনা প্রতিষ্ঠান এসফিএফের কাছে। তবে অফিশিয়ালি সৈয়দ শাওকীকে এ রিমেক নিয়ে জানানো না হলেও বিষয়টি তিনি ইতিবাচকভাবে দেখেছেন। তিনি বলেন, ‘‌তাকদীরের তেলেগু রিমেক হচ্ছে, এটা অবশ্যই বড় একটি খবর। বাংলাদেশের সিরিজ হিসেবে ও আমরা যারা তাকদীরের নির্মাণের সঙ্গে যুক্ত, আমাদের জন্য একটা প্রাউড মোমেন্ট। আর স্বত্বের ব্যাপারটা যেহেতু এসভিএফেরই ছিল, তারা যে কাউকেই দিতে পারে।’

সৈয়দ শাওকীর একাধিক সিরিজ বাংলা কনটেন্টের দর্শকের প্রিয়। নির্মাতা হিসেবে তিনি রিমেকের বিষয়টি ইতিবাচকভাবে দেখার পাশাপাশি তেলেগু রিমেকটি নিয়েও আশাবাদী। এ নিয়ে তিনি বলেন, ‘‌আমি আশা করি, তাকদীরে চেয়েও ভালো হবে নতুন সিরিজটি। আমি ওই নির্মাতার কাজ দেখেছি। তিনি ভালো ডিরেক্টর। আর জেডি চক্রবর্তীর ভক্ত আমি, সেই রাম গোপাল ভার্মার ‘‌‘‌সত্য’’" থেকে। এছাড়া ব্যক্তিগতভাবে মনে করি কোনোকিছু রিমেক করার সময় টার্গেট হওয়া উচিত মূল কনটেন্ট থেকেও ভালো করা। আর হ্যাঁ, আমি নিজেও সিরিজটা দেখব।’

পরিচালক হিসেবে পবন সান্দিনেনি ওটিটি প্লাটফর্ম ও তেলেগু ইন্ডাস্ট্রিতে নতুন নন। এর আগে তিনি বেশকিছু সিনেমা ও সিরিজ পরিচালনা করেছেন। এর মধ্যে সেনাপতি অন্যতম। এছাড়া জেডি চক্রবর্তী নতুন করে ফিরছেন ‘‌দয়া’র মাধ্যমে। সিরিজটির শুটিং ও পোস্ট প্রডাকশনের কাজ শেষ হয়েছে। মুক্তির তারিখ এখনো ঠিক হয়নি। তবে শিগগিরই ঘোষণা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন