সুবর্ণজয়ন্তী উপলক্ষে সোলসের ৫০ গান

ফিচার প্রতিবেদক

সোলসের সদস্যরা ছবি: সোলস

বাংলাদেশের শ্রোতাদের মাঝে ব্যান্ড মিউজিক জনপ্রিয়। একাধিক শ্রোতাপ্রিয় যে কয়টি ব্যান্ড রয়েছে, এর মধ্যে অন্যতম সোলস। ১৯৭২ থেকে পথচলা শুরু এ ব্যান্ডের । ৫০ বছর পার করে ফেলেছে ব্যান্ডটি। এ লম্বা সময়ে সোলসে অনেকে যুক্ত হয়েছেন, অনেকে বেরিয়ে গেছেন। তবে থেমে থাকেনি সোলস। 

৫০ বছর পূর্তি উপলক্ষে আজ রাজধানীর এক ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করবে দলটি। সেখানে ৫০ বছর পূর্তি উপলক্ষে নতুন লোগো উন্মোচন হবে। বিষয়টি জানিয়েছেন, ব্যান্ডের ভোকাল ও লিড গিটারিস্ট পার্থ বড়ুয়া। 

সোলসের পক্ষ থেকে জানানো হয়েছে, সংবাদ সম্মেলনে সুবর্ণ জয়ন্তীউপলক্ষে আগামী দুই বছরের পরিকল্পনা জানানো হবে। ২০২৪ সালের শেষে একটি গ্র্যান্ড কনসার্ট আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে সোলসের ৫০ বছর পূর্তির এ আয়োজন।

এ সময়ের মধ্যে ৫০টি গান প্রকাশ করবে সোলস। এরই মধ্যে ২০টি নতুন ও ৩০টি পুরনো গান নতুন করে প্রকাশ করা হব। আগামী জুলাইয়ে ইংল্যান্ডে ও সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ায় আমাদের কনসার্ট রয়েছে। এছাড়া দেশে ও বিদেশে আরো কয়েকটি কনসার্টের পরিকল্পনা আছে। দলের অন্যতম সদস্য পার্থ বড়ুয়া বলেন, ‘এরই মধ্যে ১০টি গান প্রকাশের জন্য প্রস্তুত। সব গান প্রকাশ হবে ভিডিও আকারে। রিমেক গানগুলোয় দেখা যেতে পারে ব্যান্ডের পুরনো সদস্যদের। ব্যান্ডের বাইরের শিল্পীও থাকতে পারেন। এ মাস থেকেই গানগুলো ধারাবাহিকভাবে প্রকাশ পাবে। এছাড়া ২০২৪ সালে একটি গ্র্যান্ড কনসার্ট আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে সোলসের ৫০ বছর পূর্তির এ আয়োজন। সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।’

১৯৭২ সালে সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েকজন তরুণ সুরেলা নামের একটি ব্যান্ড শুরু করেন। ১৯৭৩ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় সোলস। সাজেদ, লুলু ও রনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। পরবর্তী সময়ে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়ুয়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ আরো অনেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন