রিজার্ভ চুরি

৭২ বারের মতো পেছাল প্রতিবেদন জমার তারিখ

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় এবারো নির্ধারিত দিনে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তদন্তের আরো সময় চেয়ে গতকাল আবেদন করলে প্রতিবেদন জমার নতুন দিন নির্ধারণ করেন আদালত। এ নিয়ে ৭২ বারের মতো প্রতিবেদন জমার তারিখ পেছানো হলো।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান বণিক বার্তাকে বলেন, ‘ঢাকার মহানগর হাকিম রাজেশ চৌধুরী আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে সিআইডিকে নির্দেশ দিয়েছেন।’

এর আগে গত ৪ এপ্রিল মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য গতকালের দিনটিকে ধার্য করেছিলেন আদালত। এখন পর্যন্ত বারবার সময় নিয়েও মামলার তদন্ত প্রতিবেদন দিতে পারেনি মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত শেষ করার জন্য এ পর্যন্ত মোট ৭২ বার সময় নিয়েছে তদন্তকারী সংস্থা। 

বিভিন্ন সময় প্রকাশিত তথ্যানুযায়ী, রিজার্ভের চুরি হওয়া অর্থের মধ্যে অন্তত ৮ কোটি ১০ লাখ ডলার ম্যানিলাভিত্তিক আরসিবিসি ব্যাংকের কয়েকটি ভুয়া অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছিল। সেখান থেকে ওই অর্থ প্রবেশ করেছিল ফিলিপাইনের ক্যাসিনোগুলোয়। রিজার্ভের অর্থ চুরির তথ্য সামনে আসার পর ২০১৬ সালের ১৫ মার্চ এ নিয়ে মতিঝিল থানায় একটি মামলা করেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক (হিসাব ও বাজেট) জোবায়ের বিন হুদা। 

চুরি যাওয়া অর্থের মধ্যে বাংলাদেশ এ পর্যন্ত আরসিবিসি থেকে দেড় কোটি ডলার উদ্ধার করতে পেরেছে। শ্রীলংকার একটি ব্যাংকে পাঠানো আরো ২ কোটি ডলারের স্থানান্তর প্রক্রিয়া সন্দেহভাজনদের ভুলে আটকে যায়। বাকি ৬ কোটি ৬০ লাখ ডলার উদ্ধারে গত বছরের ১ ফেব্রুয়ারি আরসিবিসির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা করে বাংলাদেশ ব্যাংক।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন