পাঁচ বছরে বিদেশের বাজারে পণ্য বিক্রি দ্বিগুণ করতে চায় ওয়ালমার্ট

বণিক বার্তা ডেস্ক

ক্যালিফোর্নিয়ার এনসিনিতাসে ওয়ালমার্টের একটি শোরুম ছবি: রয়টার্স

বিদেশের বাজারে পণ্য বিক্রির পরিমাণ দ্বিগুণ করে পাঁচ বছরে ২০ হাজার কোটি ডলার আয়ের প্রত্যাশা করছে ওয়ালমার্ট। মার্কিন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানটির একজন শীর্ষ নির্বাহী কর্মকর্তা শুক্রবার জানান, ‌বিশ্ব অর্থনীতির নড়বড়ে পরিস্থিতি সত্ত্বেও প্রতিষ্ঠানটি এর লক্ষ্যমাত্রা পূরণে আশাবাদী। খবর রয়টার্স।

মার্কেটপ্লেসের মাধ্যমে বিক্রি হওয়া পণ্যের মোট মূল্য পরিমাপ করে গ্রস মার্চেন্ডাইজ ভলিউম বা জিএমভি মেট্রিক। এটি মেক্সিকোতে ওয়ালমার্টের ডিজিটাল পেমেন্ট অ্যাপ ‘ক্যাশি ও ভারতের ‘ফ্লিপকার্ট’ মার্কেটপ্লেসকে অন্তর্ভুক্ত করে। ওয়ালমার্ট আন্তর্জাতিক শাখার প্রধান নির্বাহী জুডিথ ম্যাককেনা এক সভায় বিশ্লেষকদের বলেন, ‘এটি একটি চমৎকার উচ্চাভিলাষী লক্ষ্য। আমাদের যে বাজারগুলো রয়েছে, সেখানে পৌঁছানোর পরিকল্পনা রয়েছে।’

ম্যাককেনা এপ্রিলে প্রথম ওয়ালমার্টের বিদেশী জিএমভি দ্বিগুণ করার প্রত্যাশার কথা ঘোষণা করেছিলেন। ক্রমাগত মুদ্রাস্ফীতির উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল ২০২৩ ও ২০২৪ সালের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধিত করার পরও তিনি শুক্রবার অব্যাহত আস্থা প্রকাশ করেন। শুক্রবার বেন্টনভিলে খুচরা বিক্রেতার বার্ষিক শেয়ারহোল্ডারদের বৈঠকের পর অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন ওয়ালমার্টের প্রধান নির্বাহী ডগ ম্যাকমিলন।

জিএমভি মেট্রিক অনুসারে, পাঁচ বছর আগে ওয়ালমার্ট ইন্টারন্যাশনাল ১২ হাজার কোটি ডলার আয় করে। তবে ব্রাজিল, আর্জেন্টিনা, জাপান ও যুক্তরাজ্যে ব্যবসা বন্ধের পর চলতি বছরের জানুয়ারির শেষে আয়ের পরিমাণ ১০ হাজার কোটি ডলারে নেমে এসেছে।

কয়েক বছরে ওয়ালমার্ট এর ব্যবসায়িক মডেলের সম্প্রসারণ ঘটিয়েছে। বিশেষ করে এটি ওমনি-চ্যানেলের ওপর অধিক মনোযোগ দিয়েছে। এটি এমন একটি কৌশল, যা ই-কমার্স ব্যবসা, সরবরাহ পরিষেবা, বিজ্ঞাপন ও মার্কেটপ্লেস ব্যবসাকে একত্রিত করে।’

এরই মধ্যে মেক্সিকোতে ব্রিক-অ্যান্ড-মর্টার স্টোরের মাধ্যমে দৈনন্দিন পণ্য বিক্রির পাশাপাশি ওয়ালমার্ট তার ক্যাশি অ্যাপের মাধ্যমে আর্থিক পরিষেবা, ‘বেইট’-এর মাধ্যমে টেলিকম পরিষেবা প্রদান ও স্বাস্থ্যসেবা পরিষেবা দেয়া শুরু করেছে।

এদিকে ওয়ালমার্টের পক্ষ থেকে বলা হয়েছে, মন্দার আশঙ্কা বৃদ্ধি আমেরিকানদের মুদি পণ্য ক্রয়ের সময় বড় ধরনের দরকষাকষি পরিস্থিতির দিকে ঠেলে দেয়। এর বিপরীতে ওয়ালমার্টের ওমনি-চ্যানেল প্রচেষ্টা খুচরা বিক্রেতার জন্য একটি আশীর্বাদ হয়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন