এয়ারবাসের ৫০০ উড়োজাহাজ কিনবে ইন্ডিগো

বণিক বার্তা ডেস্ক

ভারতীয় উড়োজাহাজ সংস্থা ইন্ডিগোর সঙ্গে বড় ধরনের বিক্রয় চুক্তি করতে যাচ্ছে এয়ারবাস। ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি এ৩২০ পরিবারের ৫০০ জেট প্রতিষ্ঠানটির হাতে। ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত বিশেষ সূত্রে এমনটাই দাবি করা হয়েছে সম্প্রতি প্রকাশিত রয়টার্সের প্রতিবেদনে।

ইস্তানবুলে চলছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএইএ) ৭৯তম বার্ষিক সভা। পৃথিবীর বিভিন্ন উড়োজাহাজ পরিষেবা প্রতিষ্ঠানের অন্তত এক হাজার ঊর্ধ্বতন কর্মকর্তা সেখানে উপস্থিত রয়েছেন। এয়ারবাস প্রথম সারির উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় উঠে এসেছে চলতি বছরের ফেব্রুয়ারিতে। সে সময় ভারতীয় উড়োজাহাজ পরিষেবা প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়া ৪৭০টি জেটের ক্রয়াদেশ দেয়। বর্তমান চুক্তিটির মূল্য এয়ারবাসের মূল্যতালিকা অনুসারে হতে পারে ৫ হাজার কোটি ডলার। তবে মহামারীর পর উড়োজাহাজ পরিষেবার পুনরুদ্ধার ও চুক্তির আকারের ওপর ভিত্তি করে পাওয়া যাবে বড় ধরনের ছাড়। এয়ারবাস ও বোয়িং এখনো প্রতিযোগিতাপূর্ণ পরিস্থিতিতে রয়েছে ২৫টি এ৩৩০নিও ও বোয়িং ৭৮৭ জেট বিক্রি করা নিয়ে। সে চুক্তিতেও গ্রাহক ইন্ডিগো। 

অবশ্য ইন্ডিগোর প্রধান নির্বাহী পিয়েটার এলবার্স ব্যবসায়িক বিষয়ে কোনো প্রকার মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছেন। কিছু জানাতে নারাজ এয়ারবাস ও বোয়িং।

মার্চে ভারতীয় এভিয়েশন খাতের ৫৬ শতাংশ শেয়ার ছিল ইন্ডিগোর। প্রতিষ্ঠানটি ধারাবাহিকভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে এয়ারবাস ও বোয়িংয়ের সঙ্গে। চুক্তি নিশ্চিত হয়ে থাকলে একক কোনো পরিষেবা প্রতিষ্ঠান হিসেবে উড়োজাহাজ মালিকানার দিক থেকে এগিয়ে যাবে ইন্ডিগো। যদিও এর মধ্যেই এয়ারবাসের সবচেয়ে বড় গ্রাহকদের মধ্যে একটিতে রয়েছে প্রতিষ্ঠানটির নাম। এখন পর্যন্ত ক্রয়াদেশ করা হয়েছে ৮৩০টি এ৩২০ ঘরানার জেট। যাদের মধ্যে প্রায় ৫০০ জেটই সরবরাহ করা বাকি। আকাশপথে ভ্রমণের হার বেড়ে যাওয়ার পর থেকে এয়ারবাস ও বোয়িংয়ের অর্ডার বেড়ে গেছে। এদিকে টার্কিশ এয়ারলাইনস অনেকটা আকস্মিকভাবে ঘোষণা দিয়েছে, এটি ৬০০ জেট অর্ডার করতে পারে। যদিও সহসা কোনো চুক্তির ব্যাপার লক্ষণ দেখা যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন