সেমিনারে মির্জা ফখরুল

ক্ষমতাসীনদরে দুঃশাসনের কারণেই ‘গণতান্ত্রিক বিশ্বের চাপ’

নিজস্ব প্রতিবেদক

সরকারের দুঃশাসনের কারণেই বাংলাদেশের ওপরে ‘গণতান্ত্রিক বিশ্ব নানা চাপ দিচ্ছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  তিনি বলেন, ‘শুধু ক্ষমতার জন্যে তারা (সরকার) বাংলাদেশের রাষ্ট্রের মানুষে যে আকাঙ্ক্ষা ছিল গণতান্ত্রিক রাষ্ট্র, গণতান্ত্রিক সমাজ তার সব কিছু তারা চুরমার করে দিয়েছে। যার ফলে কি হয়েছে আমরা জানি। আজকে মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতি দেয়, নিষেধাজ্ঞা দেয়এটা আমাদের জন্য খুব আনন্দের কথা নয়, লজ্জার কথা।

সোমবার (৫ জুন) বিকালে এক সেমিনারে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন। গুলশানে হোটেল লেকশোরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির উদ্যোগে ‘বাংলাদেশে বহুদলীয় প্রবর্তক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান শীর্ষক এই সেমিনার হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান।

বিএনপি মহাসচিব বলেন গণতন্ত্রে ফিরে আসার আর কোনো পথ গণতান্ত্রিক বিশ্ব দেখতে পারছে না। এখন একমাত্র একটাই পথ আবার জনগণকে জাগিয়ে তুলতে হবে, যেভাবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাগিয়ে তুলেছিলেন। যেভাবে খালেদা জিয়া গ্রামে-গঞ্জে চারণ কবির মতো গান গেয়ে মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে নামিয়েছিলেন।

বহুদলীয় গণতন্ত্র প্রবর্তনে জিয়াউর রহমানের দর্শন তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, তিনি চেয়েছিলেন বাংলাদেশকে সত্যিকার অর্থে একটা গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করবেন। আজকে শত মানুষ গুম হয়ে গেছে, ৪০ লাখ মানুষ মিথ্যা মামলায় ভুগছে। সকলের স্বার্থে আমাদেরকে ত্যাগ স্বীকার করে গণতন্ত্র ফেরানোর যুদ্ধে, এই সংগ্রামে  জয়ী হতে হবে।

 দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সেমিনার কমিটির আহ্বায়ক ইসমাইল জবিউল্লাহর সভাপতিত্বে ও সদস্য সচিব প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় এই সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন