সংসদে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

১৩ বিসিএসে নিয়োগের সুপারিশ পেয়েছেন ৪১ হাজার ৫৬৬ জন

নিজস্ব প্রতিবেদক

২০১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত (২৮ তম থেকে ৪০ তম) বিসিএস পরীক্ষায় ৪১ হাজার ৫৬৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ প্রদান করা হয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। একই সময়ে প্রথম শ্রেণীর নন-ক্যাডার পদে ৫ হাজার ৭০৯ এবং ২য় শ্রেণীতে সাত হাজার ১৬১ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

সোমবার (৫ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে জবাবে এ তথ্য জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী । স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) কোনো পদে সরাসরি নিয়োগ প্রদান করে না। ক্যাডার ও নন ক্যাডার পদ ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ২০০৯ সাল হতে বর্তমান সময় পর্যন্ত ৯ম ও তদুর্ধ্ব গ্রেডে ৪ হাজার ৫৬৬ জনকে এবং ২য় শ্রেণীর (১০ম ও ১১তম) বিভিন্ন নন ক্যাডার পদে ৪৩ হাজার ৪১২ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানান ২০২১-২২ অর্থবছরে দেশে ৪৭ রাখ ৫৯ হাজার মেট্রিক টন মৎস্য উৎপাদিত হয়েছে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী বলেন, ৫০ টির বেশি দেশে বাংলাদেশ হতে মৎস্য ও মৎস্যজাত পণ্য বাংলাদেশ রপ্তানি করে। ২০২১-২২ অর্থবছরে ৭৪ হাজার ৪২ দশমিক ৬৭ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে ৫ হাজার ১৯১ কোটি ৭৫ লাখ টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন