ফ্রেঞ্চ ওপেন

১৯৬৮ সালের পর গ্র্যান্ডস্লামের কোয়ার্টারে কোনো ব্রাজিলীয় নারী

ক্রীড়া ডেস্ক

ইতিহাস গড়ে ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছেন ২৭ বছর বয়সী বিয়াট্রিজ হাদ্দাদ মাইয়া। ১৯৬৮ সালের পর ব্রাজিলের কোনো নারী হিসেবে তিনি গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে নাম লেখালেন। আজ সোমবার রোলাঁ গারোঁয় ৩ ঘণ্টা ৫১ মিনিটে লড়ে তিনি ৬-৭ (৩), ৬-৩, ৭-৫ গেমে হারান স্পেনের সোরিবেস টোরমোকে। এটি চলতি আসরে তো বটেই, ২০২৩ সালে ডাব্লিউটিএ ট্যুরেও দীর্ঘতম ম্যাচ।

১৩২ নম্বর র‍্যাংকধারী সোরিবেস তৃতীয় রাউন্ডে ‘‌ওয়াকওভার’ পেয়েছিলেন উইম্বলডন চ্যাম্পিয়ন ইলেনা রিবাকিনা অসুস্থতাজনিত কারণে না খেলায়। আজ চতুর্থ রাউন্ডে প্রথম গেম জয়ের পর দ্বিতীয় গেম হেরে যান। এরপর তৃতীয় গেমে দুর্দান্ত লড়াই করেও শেষ পর্যন্ত হেরে যান।

জয় শেষে হাদ্দাদ মাইয়া বলেন, ‘‌আমি মনে করি আমাদের দুজনকেই আবেগ পেয়ে বসেছে। আমি খুবই খুশি ও গর্বিত এ কারণে যে, হাল ছাড়িনি এবং সামর্থ্যের সবটুকু নিংড়ে দিয়ে চেষ্টা করেছি। এ কারণেই জয়টি আমার প্রাপ্য।’

আজ শেষ ষোলোর আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের বার্নার্দা পেরাকে ৬-৩, ৬-১ গেমে হারিয়ে প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছেন তিউনিসিয়ার ওনস জাবের। ২০২২ সালে উইম্বলডন ও ইউএস ওপেনের ফাইনাল খেললেও গতবার রোলাঁ গারোঁয় প্রথম রাউন্ডে পরাজিত হন। আজকের সাফল্যের ফলে তিনি সবকটি গ্র্যান্ডস্লামেই কোয়ার্টার ফাইনালে ওঠার কৃতিত্ব দেখালেন।

সপ্তম বাছাই জাবের শেষ আটে মুখোমুখি হবেন ১৪তম বাছাই খেলোয়াড় হাদ্দাদ মাইয়ার।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন