বার্বি ফিল্ম বানাতে গিয়ে বৈশ্বিক ঘাটতি গোলাপী রঙের!

বণিক বার্তা অনলাইন

বার্বি চরিত্রে আছেন মার্গট রবি। ছবি : দ্য গার্ডিয়ান

চলতি মাসে মুক্তি পেতে যাওয়া ‘‌বার্বিফিল্মটির নির্মাণের সময় এত বেশি গোলাপী রঙের প্রয়োজন ছিল যে এটি বৈশ্বিক সরবরাহ চেইনকে ঝুঁকিতে ফেলে দিয়েছে।  ফিল্মটির প্রোডাকশন ডিজাইনার সারাহ গ্রিনউড বলেছেন, বার্বিল্যান্ড এবং পুতুলের ড্রিমহাউসের বাস্তবরূপ দিতে গিয়ে এত বেশি গোলাপী রঙের প্রয়োজন পরেছিল যেন 'পৃথিবীর গোলাপী রঙ নিঃশেষ হয়ে গিয়েছিল'

যুক্তরাষ্ট্রভিত্তিক মাসিক সাময়িকী আর্কিটেকচারাল ডাইজেস্টের সঙ্গে সাক্ষাতকারে পরিচালক গ্রেটা গেরউইগ  প্রোডাকশন ডিজাইনার সারাহ গ্রিনউড বার্বিল্যান্ড নির্মাণ নিয়ে কথা বলেছেন, ফিন্মটির গোটা সেট ছিল গোলাপী। পুতুলের বিখ্যাতড্রিমহাউসবাস্তবে নির্মণ করতে হয়েছে। বার্বিল্যান্ডের রাস্তা থেকে শুরু করে ল্যাপপোস্ট পর্যন্ত সবই ছিল গোলাপী।

ম্যাগাজিনটিতে দেয়া সাক্ষাত্কারে ছয়বার অস্কার মনোনয়ন পাওয়া গ্রিনউড বলেনসিনেমাটির কারণে আন্তর্জাতিক বাজারে গোলাপী রঙের ঘাটতি দেখা দিয়েছিল মনে হয়েছিল যেন পৃথিবী থেকে গোলাপী ফুরিয়ে গেছে।

ফিল্মটি সেট সাজাতে ব্যবহৃত পেইন্ট কোম্পানি রোস্কোর গ্লোবাল মার্কেটিংয়ের ভাইস-প্রেসিডেন্ট লরেন প্রাউড লস অ্যাঞ্জেলেস টাইমসকে ব্যাপারে বলেন, ‘আমাদের যত রঙ ছিল পুরোটা তারা ব্যবহার করেছে। কিন্তু ঘটনাচক্রে কভিডকালীন সময়ে বিশ্বব্যাপী সরবরাহ ঘাটতির যে সমস্যা দেখা দিয়েছিল তার সঙ্গে বার্বির নির্মাণকালও  মিলে গেছে। আর ২০২১ সালের শুরুর দিকে টেক্সাসের প্রতিকূল আবহাওয়া পেইন্ট তৈরির গুরুত্বপূর্ণ উপকরণগুলোকেও প্রভাবিত করেছিল। ফলে বাজারে গোলাপী রঙের ঘাটতি ছিল এবং আমরা যা ছিল পুরোটাই তাদের দিয়েছিলাম। আমি জানি না ঠিক তারা এই ঘাটতির জন্য ক্রেডিট দাবি করে কি না। তবে তারা আমাদের কাছে থাকা সমস্ত রঙ নিয়ে নিয়েছিল।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আগামী ২১ জুন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাবেবার্বিফিল্মটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন