পরিবেশবান্ধব রুফটপ সোলারে সাশ্রয়ী বিদ্যুৎ

বাংলাদেশে শিল্প কারখানাগুলোতে সৌরশক্তি ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের সম্ভাবনা ব্যাপক। প্রচলিত উৎসগুলো থেকে বিদ্যুতের মূল্য, জ্বালানি সরবরাহ সমস্ত কিছু বিবেচনায় বাংলাদেশে কারখানাগুলোতে সৌরশক্তি প্রকল্পের গুরুত্ব এখন অনেক বেশি, যা প্রতিষ্ঠানগুলোকে বর্তমান এবং ভবিষ্যৎ অবস্থার প্রেক্ষিতে সবচেয়ে কম খরচে বিদ্যুতের যোগান নিশ্চিত করতে পারে। গাজীপুরের কাশিমপুরে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড একটি সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রায় ৩ হাজার ৪০০ কর্মকর্তা-কর্মচারী নিয়ে ৩ শিফটে সপ্তাহে ৭ দিন, ২৪ ঘণ্টা উৎপাদন প্রক্রিয়া বিরতিহীন ভাবে চালু রাখার জন্য প্রতিষ্ঠানটি জাতীয় গ্রিডের পাশাপাশি বিকল্প উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ২.৬৪ মেগাওয়াট (পিক) সৌরপ্রকল্প স্থাপন করেছে যা তাদের কারখানার ছাদের ওপর ২লাখ ৫হাজার বর্গফুট খালি বা অব্যবহৃত জায়গার উপর করা হয়েছে।

প্রকল্পটি প্রতিষ্ঠানটিকে সবচেয়ে কম খরচে বিদ্যুৎ সরবরাহ করছে যা তার অব্যবহৃত জায়গার সর্বোত্তম ব্যবহারের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহারের মাধ্যমে ক্রেতাদের কাছে ভাবমূর্তি বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

প্রতিষ্ঠানটিতে জাতীয় গ্রিড থেকে বার্ষিক বিদ্যুতের চাহিদা রয়েছে প্রায় ৪ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৭২৭ ইউনিট। প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারিং বিভাগের এজিএম শাহ্ দিদারুল ইসলাম জানান, বিকল্প হিসেবে ৩ ধরনের উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা রয়েছে প্রতিষ্ঠানটিতে। এগুলো হলো -প্রাকৃতিক গ্যাস থেকে উৎপাদিত বিদ্যুৎ, বায়োগ্যাস দ্বারা উৎপাদিত বিদ্যুৎ এবং সৌরবিদ্যুৎ। 

তিনি জানান, যেখানে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক গ্যাস এ খরচ হয় ৮ টাকা ১৫ পয়সা, ডিজেল এ খরচ হয় প্রায় ২৯ টাকা ১৫ পয়সা, জাতীয় গ্রিডে খরচ হয় অফ-পিক আওয়ারে প্রায় ৮ টাকা ৮১ পয়সা সেখানে তাদের কারখানার ছাদে স্থাপিত সোলার প্যানেল প্রায় ৬ টাকা ৫০ পয়সায় প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহ করছে। স্বাভাবিকভাবেই সৌরবিদ্যুতের ওপর নির্ভরশীলতা তাই অনেকখানিই বেড়ে গিয়েছে। 

স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের মানবসম্পদ বিভাগের এজিএম কাজী মাহমুদ উন্ নবী জানান, প্রাকৃতিক সম্পদের স্বল্পতা এবং উৎপাদন ব্যয় সংক্রান্ত যৌক্তিকতা বিচারে অবশ্যই বিকল্প বিদ্যুৎ উৎসের মধ্যে সৌরবিদ্যুৎ এগিয়ে রয়েছে। তবে গার্মেন্টস সংক্রান্ত শিল্প উদ্যোগে প্রধান ক্রেতা ও বিনিয়োগকারীদের নবায়নযোগ্য শক্তির ব্যবহারের পূর্বশর্ত থাকা এবং উদ্যোক্তা হিসেবে পরিবেশবান্ধব কাজের পরিবেশ তৈরি করাও সৌরবিদ্যুৎ উৎপাদন এবং এর প্রতি নির্ভরশীলতা বৃদ্ধির অন্যতম কারণ। 

সাধারণত যেকোনো শিল্প প্রতিষ্ঠানই বিস্তৃত এলাকা নিয়ে তৈরি হয়। অধিকাংশ ক্ষেত্রেই এসকল ভবনের ছাদ অব্যবহৃত অবস্থায় থাকে যেখানে সহজেই ছাদের ওপর সোলার প্যানেল স্থাপন করা যায়। স্কয়ার টেক্সটাইলস তাদের ২লাখ ৫হাজার বর্গফুট জায়গায় রুফটপ সোলার প্যানেল স্থাপন করেছে যার উৎপাদন ক্ষমতা ২.৬৪ কিলোওয়াট (পিক)।এ প্রতিষ্ঠানের ২টি কারখানার ছাদে স্থাপিত এ প্যানেলগুলো অত্যন্ত সফলতার সঙ্গে প্রতিষ্ঠানটির বিদ্যুৎ চাহিদার উল্লেখযোগ্য অংশ সরবরাহ করছে। একইসঙ্গে ব্যয় সংকোচন হচ্ছে বিপুল পরিমাণ বিদ্যুৎ বিলের।

স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার (উৎপাদন বিভাগ) মোহাম্মদ শহীদ রায়হান বলেন, প্রতিষ্ঠানের টেকসই উন্নয়ন ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এই সৌর প্রকল্প বিশেষ ভূমিকা রেখেছে। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) থেকে পাওয়া প্রয়োজনীয় কারিগরি নির্দেশনা ও স্বল্প মেয়াদি স্বল্প সুদে নেয়া ঋণ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের এ ব্যবস্থা তাই জটিলতা ছাড়াই সম্ভব করতে পেরেছে বলে জানান তিনি। 

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) এ প্রকল্প বাস্তবায়নের জন্য স্কয়ার টেক্সটাইলস মিলস লিমিটেডকে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে। ইডকল অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সর্ম্পক বিভাগের অধীনস্থ সরকারি মালিকানাধীন একটি আর্থিক প্রতিষ্ঠান, যারা বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ইডকল নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন কোম্পানি ও সংস্থাকে দীর্ঘমেয়াদী ঋণ ও প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। নকশা পরিকল্পনা, সঠিক প্রযুক্তি নির্বাচন ও মান নিয়ন্ত্রণের পাশাপাশি প্যানেলের সর্বোচ্চ উৎপাদনশীলতা নিশ্চিতকরণে ইডকল থেকে বিভিন্ন সময়ে পাওয়া দিকনির্দেশনা স্কয়ার টেক্সটাইলকে তাদের ছাদের ওপর স্থাপিত সৌরপ্রকল্প সফলভাবে বাস্তবায়ন ও পরিকল্পনা করার সক্ষমতা দিয়েছে। ইডকল এখনো পর্যন্ত প্রকল্পটির কারিগরি দিক তত্ত্বাবধান করছে। প্যানেল ইন্সটলেশন প্রক্রিয়া প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ ছাড়াও ইন্সটলেশন পরবর্তী ১০ বছর সময়কাল পর্যন্ত এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে ইডকল। 

স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের রুফটপ সোলার প্রকল্পটি কীভাবে দেশের টেকসই প্রবৃদ্ধিতে অবদান রাখতে পারে তার একটি উজ্জ্বল উদাহরণ। এ প্রকল্পকে সফল করতে ইডকলের সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। - বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন