বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেনও ইব্রাহিমোভিচ

ক্রীড়া ডেস্ক

আধুনিক ফুটবলের অন্যতম সেরা স্ট্রাইকার ইব্রাহিমোভিচ ৪১ বছর বয়সে অবসর নিলেন। রোববার এসি মিলানের শেষ লিগ ম্যাচের পর তাকে আবেগঘন বিদায় দেয় ইতালির ক্লাবটি। বিদায়বেলায় ইব্রাহিমোভিচ নিজে কেঁদেছেন, তার কিছু সতীর্থ কেঁদেছেন, কেঁদেছেন এসি মিলানের অনেক সমর্থকও।

ম্যাচ শেষে ইব্রাকে ‘‌গার্ড অব অনার’ দিয়েছেন এসি মিলানের সতীর্থরা। তিনি দর্শকদের উদ্দেশে বলেন, ‘‌আমি ফুটবলকে বিদায় বলছি কিন্তু আপনাদের নয়।’

তিনি আগেই জানিয়ে রেখেছিলেন, এসি মিলানকে বিদায় বলবেন। মৌসুমের শেষ ম্যাচের পর আনুষ্ঠানিকতাও সম্পন্ন হলো।

চারটি দেশে লিগ শিরোপা জেতা ইব্রাহিমোভিচ খেলেছেন প্যারিস সেন্ট জার্মেই, জুভেন্টাস, বার্সেলোনা, আয়াক্স, ম্যানইউ, ইন্টার মিলান ও এসি মিলানের হয়ে। এসব ক্লাবের হয়ে মোট ৫১১ গোল করেছেন।

এসি মিলানের হয়ে দুই অধ্যায়ে খেলেছেন ইব্রাহিমোভিচ। ২০১১ সালে ক্লাবটির হয়ে লিগ শিরোপা জিতেছেন। আবার দলটিকে লিগ শিরোপা জিততে সাহায্য করেন ২০২২ সালে। যদিও একাধিকবার ইনজুরিতে পড়ায় তিনি এই মৌসুমে মাত্র চার ম্যাচ খেলেছেন এবং মূল একাদশে সুযোগ পান মাত্র একবার।

ইব্রা বলেন, ‘‌এই মুহূর্তে খুব বেশি আবেগ আমাকে ছুঁয়ে যাচ্ছে। মিলান এগিয়ে যাও, বিদায়।’ তিনি আরো বলেন, ‘‌আমি যখন প্রথম এখানে আসি, আপনারা অনেক সুখ দিয়েছেন। আর দ্বিতীয়বার এলে দিয়েছেন ভালোবাসা। আমরা সাদর সম্ভাষণ জানিয়েছেন। আপনাদের কারণেই মিলানকে আমার ঘর মনে হয়েছে। আমি জীবনের বাকিটা সময় মিলানিস্তাই থাকব।’

গত শতাব্দীতে শুরু হওয়া ক্যারিয়ারে মোট ৩৪টি ট্রফি জিতেছেন ইব্রাহিমোভিচ, যার মধ্যে লিগ শিরোপা ১৪টি। ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন মোট ১১ বার। তবে তার ক্যারিয়ারে নেই শুধু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। একমাত্র ইউরোপিয়ান শিরোপা ইউরোপা লিগ, যা ২০১৭ সালে জেতেন ম্যানইউর হয়ে।

স্ট্রাইকারটি সুইডেন জাতীয় দলের ১২২ ম্যাচ খেলে সর্বোচ্চ ৬২ গোলের মালিক। ২০১৬ সালের ইউরো শেষে তিনি অবসর নিলেও ২০২১ সালে ফিরে আসেন। যদিও তার দল বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থ হয়। তাতে শেষ হয় তার দ্বিতীয় অধ্যায়ও।

১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমো এফএফ দিয়ে ক্যারিয়ার শুরু ইব্রাহিমোভিচের। ২০০১ সালে তিনি নাম লেখান ডাচ ক্লাব আয়াক্সে। সেখানে তিনটি লিগ শিরোপা জয় করেন। ২০০৪ সালে নাম লেখান ইতালির জুভেন্টাসে। এরপর একে একে খেলেছেন এসি মিলান, ইন্টার মিলানে। বর্নাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই ফুটবলার এরপর খেলেন স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন