চীনের সিচুয়ান প্রদেশে খনিতে ভূমিধসে ১৯ জন নিহত

বণিক বার্তা অনলাইন

এপির ছবি।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের একটি খনিতে ভূমিধসে ১৯ জন নিহত হয়েছেন। রোববার (৪ জুন) সকাল ৬টার দিকে প্রদেশের দক্ষিণে লেশান শহরের কাছে একটি পাহাড়ি এলাকায় এ ভূমিধস হয়। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স। তবে দুর্ঘটনার বিষয়ে প্রচার বিভাগের কর্মকর্তা জিনকৌহি বিস্তারিত কোনো তথ্য দিতে রাজি হননি।

সংবাদমাধ্যম জানাচ্ছে, খনির শ্রমিকরা যেখানে থাকত, তার ওপর পাহাড় ধসে পড়ায় এ দুর্ঘটনা ঘটেছে। মূলত ওই এলাকায় দুর্ঘটনার আগে থেকেই ভারী বৃষ্টিপাত হচ্ছিল।

বৃষ্টিপ্রধান গ্রীষ্মকালে চীনের গ্রামীণ এবং পার্বত্য অঞ্চলে ভূমিধস একটি নিয়মিত সমস্যা। দুর্ঘটনা কবলিত এলাকাটি প্রাদেশিক রাজধানী চেংডু থেকে প্রায় ২৪০ কিলোমিটার দূরে একটি পার্বত্য অঞ্চলে অবস্থিত। নদীঘেরা পাহাড়ি এলাকাটিতে প্রায় ৪০ হাজার মানুষের বাস। যাদের জীবিকা মূলত বনা, বিদ্যুৎ উৎপাদন, কৃষি এবং অন্যান্য শিল্পের পর নির্ভরশীল

ঘন জঙ্গলবেষ্টিত সিচুয়ানের বেশিরভাগ এলাকাই দুর্যোগপূর্ণ। ২০১৭ সালে প্রবল বর্ষণের ফলে প্রদেশটিতে ভয়াবহ ভূমিধসে জিনমোর নামে একটি পাহড়ি গ্রাম পুরোপুরি মাটিচাপা পড়েছিল। ওই ঘটনায় ৬০টির বেশি বাড়িঘর মাটিচাপা পড়ে। ২০১৯ সালেও ভারী বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে একটি রেলওয়ে সেকশন ও সেখানে কর্তব্যরত লোকজন চাপা পড়েছিলেন। 

প্রদেশটি ভূমিকম্পের দিক থেকেও ঝুঁকিপূর্ণ। ২০০৮ সালে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে ওই এলাকার পাঁচ হাজার ৩৩৫ জন স্কুলছাত্রসহ ৮৭ হাজারের বেশি মানুষ মারা গিয়েছিল বা নিখোঁজ হয়েছিল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন