ওড়িশায় দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর চলল মালগাড়ি, যাত্রীবাহী ট্রেন চলবে বুধবার

বণিক বার্তা অনলাইন

ইয়াহু নিউজের ছবি।

ভারতে দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর ক্ষতিগ্রস্ত বাহানাগা স্টেশনে পুনরায় চালু হলো ট্রেন। আজ সোমবার (৫ জুন) ভোর থেকে স্টেশনটিতে মালগাড়ির চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে চালু করা হয়নি যাত্রীবাহী কোনো ট্রেন। এ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল স্বাভাবিক হতে পারে আগামী বুধবার।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, রাতে ৪৮ ঘণ্টা চেষ্টার পর লাইন সংস্কার করা হয়েছে। পরে পরীক্ষামূলকভাবে পণ্যবাহী একটি ট্রেন সংস্কার হওয়া ডাউন লাইনে চালানো হয়। সে সময় দেশটির রেলমন্ত্রী আশ্বিনী বৈভব সেখানে উপস্থিত ছিলেন।

সংবাদমাধ্যম জানায়, ওই স্টেশনে যাত্রীবাহী ট্রেন চালু করা হবে বুধবার। কারণ খুব দ্রুতগতিতে সংস্কার কাজ হওয়ায় লাইনের ফিটনেস পরীক্ষা না করে যাত্রীবাহী ট্রেন চালানোকে ঝুঁকিপূর্ণ মনে করছে রেল বিভাগ।

উল্লেখ্য, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশার একটি ছোট স্টেশনের কাছে দুটি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেনের মধ্যে ত্রিমুখী সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৭৫ জন। এ ঘটনায় আহত হয়েছেন আট শতাধিক মানুষ।

দেশটিতে ২০২১-২২ সালে ৩৪টি ধারাবাহিক রেল দুর্ঘটনা ঘটেছে সংঘর্ষ, লাইনচ্যুতি, ট্রেনে আগুন বা বিস্ফোরণ, লেভেল ক্রসিংয়ে যানবাহনের সঙ্গে সংঘর্ষের মতো ঘটনায়। প্রায় একই কারণে আগের বছর ঘটেছিল ২৭টি দুর্ঘটনা। ভারতীয় দৈনিক দ্য হিন্দু গত ৩১ মে এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২-২৩ সালে এ ধরনের দুর্ঘটনার সংখ্যা বেড়ে ৪৮ হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন