অ্যামাজন বাঁচাতে লাখ লাখ গাছ লাগাচ্ছেন পরিবেশকর্মীরা

বণিক বার্তা অনলাইন

সাসটেইনেবল অ্যামাজন সলুশনের ব্লগ থেকে নেয়া ছবি।

কোনোভাবেই যখন বন উজাড় বন্ধ করা যাচ্ছে না, তখন পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন রক্ষায় চলছে বৃক্ষরোপণ। অ্যামাজনে লাখ লাখ গাছ লাগিয়ে পরিবেশ রক্ষার চেষ্টা করছেন পরিবেশকর্মীরা। বার্তা সংস্থা রয়টার্স বলছে, প্রয়োজনের তুলনায় খুব সামান্য হলেও এ কাজে মানুষের আগ্রহ ক্রমেই বাড়ছে।

দাবানলের পাশাপাশি মানুষের আগ্রাসনেও প্রতি বছর উজাড় হচ্ছে আমাজনের মাইলের পর মাইল বনভূমি। ধ্বংস হওয়া বনভূমি পুনরুদ্ধারে বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেস্টে চলছে বৃক্ষরোপণ।

ব্ল্যাক জাগুয়ার ফাউন্ডেশন, রিওটেরার মতো সংস্থাগুলো প্রতিদিনই আমাজনে গাছ রোপণ করছে। তবে রয়টার্সের খবর অনুযায়ী যে পরিমাণ গাছ লাগানো হচ্ছে, প্রতিদিন কাটা হচ্ছে তারচেয়ে কয়েকগুণ বেশি। ব্রাজিল সরকারের হিসেবে, গত বছর প্রতি মিনিটে তিনটি ফুটবল মাঠের সমান এলাকা উজাড় হয়েছে আমাজনে।

পরিবেশবিদরা বলছেন, আমাজনের পূর্বের রূপ ফিরিয়ে আনতে দুটি জার্মানির সমান এলাকার বনভূমি পুনরুদ্ধার করতে হবে। গত এক দশকে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের সমান এলাকায় ৭০ লাখ গাছ লাগিয়েছে রিওটেরাএতে প্রতি বছর তাদের ব্যয় হয় ২৩ লাখ ডলার। ২০৩০ সালের মধ্যে তাদের কার্যকলাপ দ্বিগুণ করতে চায় সংস্থাটি। ব্লাক জাগুয়ারের লক্ষ্য আরও বড়। আগামী ২০ বছরে অন্তত ২৭০ কোটি ডলার খরচ করে ১৭০ কোটি গাছ লাগানোর লক্ষ্য তাদের।

রিওটেরার প্রতিষ্ঠাতা অ্যালেক্সিস ব্যারোস বলেন, কোনোকিছু যত সহজে ধ্বংস করা যায় তত সহজে পুনরুদ্ধার করা যায় না। গাছ লাগিয়ে এসব এলাকা আগের রূপে ফেরাতে বছরের পর বছর সময় লেগে যাবে। কিন্তু কেউ চাইলে মুহূর্তেই একটি যন্ত্রের মাধ্যমে সব গাছ কেটে ফেলতে পারে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন