কণ্ঠশীলনের নতুন নাটক ‘তাজমহলের টেন্ডার’

ফিচার প্রতিবেদক

ছবি: কণ্ঠশীলন

দেশের অন্যতম বাচিক শিল্পের সংগঠন কণ্ঠশীলন আবৃত্তির পাশাপাশি নিয়মিত নাটকেরও মঞ্চায়ন করে। আবৃত্তির সংগঠন হিসেবে পরিচিত হলেও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত কণ্ঠশীলন ১৯৯৩ সাল থেকে নিয়মিত মঞ্চনাটক প্রযোজনা করছে। 

এবারে তারা মঞ্চে আনতে যাচ্ছে নাটক ‘তাজমহলের টেন্ডার’। কণ্ঠশীলন প্রযোজিত নতুন মঞ্চনাটকটি আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন করা হবে।

ভারতীয় নাট্যকার অজয় শুক্লা রচিত তাজমহলের টেন্ডার নাটকটির অনুবাদ করেছেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী। নির্দেশনায় আছেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত। নতুন নাটক তাজমহলের টেন্ডারের শুভ উদ্বোধন ঘোষণা করবেন নাট্যজন লাকী ইনাম, চেয়ারম্যান বাংলাদেশ শিশু একাডেমি।

নাটক সম্পর্কে নির্দেশক মীর বরকত বলেন, ‘‌রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক বন্ধুবর সফিকুন্নবী সামাদী উর্দু-হিন্দি সাহিত্য অনুবাদে সিদ্ধহস্ত। একটি হাস্যরসাত্মক নাটক অনুবাদের জন্য তাকে অনুরোধ জানিয়েছিলাম। ভারতের বিশিষ্ট নাট্যকার অজয় শুক্লার ‘তাজমহল কা টেন্ডার’ নাটকটি দ্রুত অনুবাদ করে তিনি আমাদের হাতে তুলে দেন। প্রথম পাঠেই দলের সদস্যরা নাটকটি পছন্দ করেন। একটি ঐতিহাসিক বিষয়কে অবলম্বনের মাধ্যমে কাল্পনিক কাহিনীর পরম্পরা সাজিয়ে নাটকটিকে হাস্যরসাত্মক ও চিরন্তন করে তুলেছেন নাট্যকার অজয় শুক্লা।’ 

ড. সামাদীর সহজ-সরল অনুবাদকে কাজে লাগিয়ে অভিনেতারা কমেডি ধাঁচের অভিনয়ের মাধ্যমে হাস্যরস ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা কামাল, আহমাদুল হাসান হাসনু, অপরেশ সাহা, সোহেল রানা, শফিক সিদ্দিকী, সালাম খোকন, অনন্যা গোস্বামী, শফিকুল ইসলাম শফি, জেএম মারুফ সিদ্দিকীসহ আরো অনেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন