সাইবার নিরাপত্তায় ওপেনএআইর ১০ লাখ ডলারের প্রকল্প

বণিক বার্তা ডেস্ক

সফল আবেদনকারীরা ১০ লাখ ডলার তহবিল থেকে অনুদান পাবে ১০ হাজার ডলার করে ছবি: ডিজিটাল ইনফরমেশন ওয়ার্ল্ড

সাইবার নিরাপত্তা নিয়ে বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান ও দেশ কাজ করছে। প্রযুক্তিগত উদ্ভাবনের যুগে সাইবার হামলা প্রতিনিয়ত বাড়ছে। এবার এ খাতে ১০ লাখ ডলারের নতুন প্রকল্প গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণা প্রতিষ্ঠান ওপেনএআই। এর আওতায় সাইবার নিরাপত্তাভিত্তিক উদ্ভাবনী প্রকল্প বিকাশে অবদান রাখতে বিভিন্ন সংস্থা ও গবেষকদের আহ্বান জানানো হয়েছে। খবর টেকটাইমস।

অবশ্য প্রস্তাবিত উদ্যোগের সম্ভাব্য সক্ষমতা এবং কার্যকারিতার ওপর ভিত্তি করেই আবেদনকারীকে তার প্রকল্পের জন্য অনুদান প্রদান করা হবে। চলতি মাসের শুরুতে ঘোষিত প্রোগ্রামটি অনেক আইডিয়ারই দুয়ার খুলে দিচ্ছে। ওপেনএআই সুস্পষ্টভাবেই এআইনির্ভর সাইবার নিরাপত্তা সক্ষমতার পরিমাণগত পরিসর নির্দিষ্ট করে। এছাড়া উচ্চমানের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সাইবার নিরাপত্তার গুরুত্বও তুলে ধরে।

সাইবার আক্রমণকারীদের ব্যবহার করা কৌশলগুলো বিশ্লেষণ করে ডিফেন্ডাররা ডিজিটাল যন্ত্র এবং সিস্টেমের জন্য সম্ভাব্য ভবিষ্যৎ হুমকির বিরুদ্ধে কী পদক্ষেপ ও কার্যপ্রণালি নির্ধারণ করা উচিত তা অনুমান করতে পারবেন। এছাড়া ওপেনএআই ডেভেলপারদের নিরাপত্তাবিষয়ক সফটওয়্যার নির্মাণে সহায়ক প্রকল্পগুলোয় বিনিয়োগে আগ্রহী। 

সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রক্রিয়ার মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাকে যুক্ত করার ফলে সম্ভাব্য দুর্বলতা, ঝুঁকিগুলো আগেভাগেই শনাক্ত করে ফেলা সম্ভব। ফলে প্রাথমিকভাবে সাইবার আক্রমণকারীদের ক্ষয়ক্ষতি করার সম্ভাবনা কমিয়ে আনা যায়।

নতুন কর্মসূচির আরেকটি গুরুত্বপূর্ণ দিক প্যাচ ম্যানেজমেন্টকে গুরুত্ব দেয়া। প্যাচ ম্যানেজমেন্ট হলো সফটওয়্যার এবং ডিভাইসের মধ্যকার পারফরম্যান্স বৃদ্ধি ও নিরাপত্তাঝুঁকি কমানোর ব্যবস্থাপনা প্রক্রিয়া। ডিজিটাল দুনিয়ায় ঝুঁকি মোকাবেলায় দক্ষ এবং কার্যকর প্যাচের প্রয়োজনীয়তা ওপেনএআই স্বীকার করে। 

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর অ্যালগরিদম ব্যবহার করে, সংশ্লিষ্ট সংস্থাগুলো প্যাচ ম্যানেজমেন্ট প্রক্রিয়াকে আরো সহজে দক্ষ ও কার্যকর করে তুলতে পারবে। এতে কমে যাবে আক্রমণকারীদের আক্রমণের সুযোগ এমনটাই প্রত্যাশা বিশ্লেষক ও সংশ্লিষ্টদের।

এআইভিত্তিক সাইবার নিরাপত্তা প্রযুক্তির কী প্রভাব হতে পারে তা মূল্যায়নে ওপেনএআই এমনসব প্রকল্প খুঁজছে, যা পরিমাণগত পদ্ধতি অর্থাৎ, কোনো উপাত্তের পরিসংখ্যানগত, গাণিতিক বা সংখ্যাগত বিশ্লেষণ ইত্যাদি পরিমাপের বিকাশে কাজ করতে পারবে। এ পদ্ধতিগুলো গবেষক এবং সফটওয়্যার ব্যবস্থাপনাকারীদের এআই মডেলগুলোর কার্যকারিতা, সাইবার নিরাপত্তার প্রতিরক্ষা বাড়াতে অবদান পরিমাপের সুযোগ দেবে। সাইবার নিরাপত্তা সম্প্রদায় তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারে এবং নির্ভরযোগ্য প্যারামিটার স্থাপন করে কৌশলগতভাবে বিভিন্ন সফটওয়্যার সংশ্লিষ্ট সম্পদ বরাদ্দ করতে পারে। 

ওপেনএআই হানিপট তৈরির কথাও উল্লেখ করেছে। হানিপট হচ্ছে এক ধরনের সাইবার নিরাপত্তা ব্যবস্থা, যেগুলো সাইবার আক্রমণকারীদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন বিভ্রান্তি তৈরিতে সক্ষম ডিভাইস ডিজাইন করে।

ওপেনএআইর ১০ লাখ ডলার সাইবার নিরাপত্তা প্রোগ্রামের লক্ষ্য ডিফেন্ডারদের ক্ষমতায়ন, সক্ষমতা পরিমাপ এবং সাইবার হুমকি থেকে ব্যক্তি ও সংস্থাকে রক্ষা করা। এআই প্রযুক্তির প্রভাব ক্রমাগত বাড়তে থাকায়, এর সম্ভাব্য নেতিবাচক প্রভাব সক্রিয়ভাবে মোকাবেলা করা অপরিহার্য হয়ে উঠেছে। উদ্ভাবনী গবেষণাকে সমর্থন এবং আলোচনাকে উৎসাহিত করতে সাইবার নিরাপত্তায় নিরাপদভাবে এআই ব্যবহারের প্রতি ওপেনএআইর প্রতিশ্রুতি নিষ্ঠা ও দায়িত্বশীলতার পরিচয় দেয়।

ওপেনএআই জানিয়েছে, আবেদনকারীদের মূল্যায়ন প্রক্রিয়া চলমান থাকবে এবং সফল আবেদনকারীরা ১০ লাখ ডলার তহবিল থেকে ১০ হাজার ডলার করে অনুদান পাবে। ওপেনএআই জানায়, প্রতিরক্ষামূলক সাইবার নিরাপত্তার জন্য টুলস, পদ্ধতি এবং প্রক্রিয়ার প্রকল্পগুলোয় অনুদান দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। এছাড়া কোম্পানিটি স্পষ্ট জানিয়েছে, সব উদ্যোগ সর্বাধিক জনসাধারণের সুবিধা এবং শেয়ার করে নেয়ার জন্য লাইসেন্সপ্রাপ্ত হতে হবে। পাশাপাশি অগ্রাধিকার দেয়া হবে স্পষ্ট পরিকল্পনাবিশিষ্ট প্রস্তাবগুলোকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন