নির্বাচনকালীন সরকারের ব্যাপারে অস্পষ্টতা নেই —আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘সংবিধান অনুযায়ী ওয়েস্ট মিনস্টার স্টাইল পার্লামেন্টারি সিস্টেম অব গভর্নমেন্টে আমাদের রাষ্ট্র পরিচালনা করা হয়। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী যখন মনে করবেন, তিনি একটি ছোট সরকার গঠন করতে চান বা নির্বাচনকালীন সরকার করতে চান, তখন তিনি তা করবেন। আমার মনে হয় এ ব্যাপারে কোনো অস্পষ্টতা নেই। প্রধানমন্ত্রী এরই মধ্যে বলে দিয়েছেন, নির্বাচনকালীন সরকারে কারা কারা থাকতে পারেন, সে ব্যাপারে একটি রূপরেখা তিনি দিয়ে দিয়েছেন।’ 

গতকাল ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দুর্নীতিবিষয়ক মামলার বিচারকার্যের সঙ্গে সম্পৃক্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য আয়োজিত ‘‌১৫০তম রিফ্রেশার কোর্সের’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একজন বিশেষ প্রতিবেদক বাংলাদেশ সফর শেষে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বক্তব্য দিয়েছেন। সে প্রসঙ্গে  আইনমন্ত্রী বলেন, ‘এ বক্তব্য জাতিসংঘ দিয়েছে বলে আমি মনে করি না। তারা এ বক্তব্য দেয়ার আগেই ২০১৯ সালের শেষের দিক থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের যখন ভুল ব্যবহার ও অপব্যবহার হচ্ছিল, তখনই আমি বলেছি, আলাপ-আলোচনার মাধ্যমে এ আইনের মিসইউজ ও অ্যাবিউজ বন্ধ করা প্রয়োজন। ঠিক সেই ধারাবাহিকতায় আমি পরিষ্কারভাবে বলেছি, এ মিসইউজ ও অ্যাবিউজ বন্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু সংশোধন প্রয়োজন হবে এবং সে বিষয়ে আমরা আলাপ-আলোচনা করেছি। টেকনিক্যাল নোট পেয়েছি। 

এসব মতামত বিবেচনা করে আগামী সেপ্টেম্বর নাগাদ ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনী আনা হবে। এটা কারো প্রেসক্রিপশনের ওপর নির্ভরশীল না। আমরা যখন মনে করেছি, মিসইউজ হয়েছে, আমরা স্বীকার করেছি এবং সেই মিসইউজ সংশোধন করার জন্য ব্যবস্থা নিচ্ছি।’

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার এবং ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) শেখ আশফাকুর রহমান বক্তৃতা করেন।



এই বিভাগের আরও খবর

আরও পড়ুন