দক্ষিণ কোরিয়ায় হাইড্রোজেনচালিত ট্রামের পরীক্ষামূলক যাত্রা

বণিক বার্তা ডেস্ক

হুন্দাই মোটর গ্রুপের অধীনে রেলওয়ে, প্রতিরক্ষা ও প্লান্ট সিস্টেম সরবরাহকারী হুন্দাই রোটেম এ মাস থেকে দক্ষিণ কোরিয়ার প্রথম হাইড্রোজেনচালিত বৈদ্যুতিক ট্রামের বাণিজ্যিক উদ্বোধনের প্রস্তুতি নিতে যাচ্ছে এর পরীক্ষামূলক যাত্রা পরিচালনার মাধ্যমে। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

বুধবার বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়ের বরাতে জানা যায়, হাইড্রোজেন জ্বালানি প্রযুক্তিসংবলিত কোম্পানির নির্মিত ট্রামটি উত্তর চুংচেং প্রদেশের ওসোং এবং শিল্পনগরী উলসানের মধ্যবর্তী দুটি রেলওয়ে টেস্ট ট্র্যাকে চালানো হবে। মোট ২৫ হাজার কিলোমিটার দূরত্ব চালনা করার পরিকল্পনা রয়েছে জুন-ডিসেম্বর পর্যন্ত।

মন্ত্রণালয় জানায়, কোরিয়ায় উদ্বোধনের পর কোম্পানিটির লক্ষ্য বৈশ্বিক বাজারে প্রবেশ করা। ট্রামটি এরই মধ্যে ১৬ মে জার্মানিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফোরাম ডিজাইন অ্যাওয়ার্ড জিতে বৈশ্বিক স্বীকৃতি অর্জন করে নিয়েছে। 

ট্রামটি হাইড্রোজেন ফুয়েল সেল ও ব্যাটারির সমন্বয়ে হাইব্রিড সিস্টেমের কারণে প্রতিবার চার্জে ১৫০ কিলোমিটার দূরত্ব চলতে সক্ষম। হাইড্রোজেন ফুয়েল সেল হচ্ছে এমন প্রযুক্তি, যেখানে হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়ায় বিদ্যুৎ এবং উপজাত হিসেবে পানি উৎপন্ন হয়। এতে কার্বন কিংবা দূষণের জন্য দায়ী কোনো কণার নিঃসরণ ঘটে না। 

হুন্দাই রোটেম জানিয়েছে, পরিবেশবান্ধব পরিবহনটি এয়ার ফিল্টার ও হিউমিডিফায়ারের (আর্দ্রতা সৃষ্টিকারক) বাতাসকে বিশুদ্ধ করতে পারে। হাইড্রোজেন জ্বালানির দহনে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি জলীয় বাষ্প নির্গত হয় বলে এ প্রযুক্তি ব্যবহারে ট্রামের বাইরের বায়ুর গুণমানও উন্নত হবে। কারণ অন্যান্য জীবাশ্ম জ্বালানির মতো হাইড্রোজেন জ্বালানি কোনো বায়ুদূষণের উপাদান তৈরি করে না।

কোম্পানিটি জোর দিয়ে জানায়, ই-ট্রামটি গতানুগতিক ট্রামের চেয়েও বেশি সাশ্রয়ী হবে। ট্রামটি হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করে নিজেই শক্তি উৎপাদন করতে পারে বলে এর শক্তি সরবরাহের জন্য কোনো ওভারহেড বৈদ্যুতিক লাইনের প্রয়োজন হবে না। ফলে খরচ বেঁচে যাবে নির্মাণ ও ব্যবস্থাপনার।

মন্ত্রণালয়ের ৪ হাজার ২২০ কোটি ওয়ান (৩ কোটি ১৯ লাখ ডলার) প্রকল্পের অংশ হচ্ছে এই ই-ট্রাম। এ প্রকল্পের লক্ষ্য হাইড্রোজেনচালিত ই-ট্রাম ইন্ডাস্ট্রির ইকোসিস্টেম তৈরি করা।

হুন্দাই রোটেম ই-ট্রাম ছাড়াও হাইড্রোজেন জ্বালানি কোষ দিয়ে চালানো সক্ষম সাঁজোয়া যান তৈরির কাজ করছে। পরিবহন ব্যবস্থায় হাইড্রোজেন জ্বালানির ব্যবহার সফল করবে পরিবেশবান্ধব প্রযুক্তিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন