পিএসজিতে ভাঙছে এমএনএম ত্রয়ী, মেসির গন্তব্য কোথায়?

ক্রীড়া ডেস্ক

পিএসজিতে এ তিন তারকার ঈর্ষণীয় এক আক্রমণ ব্রিগেড এবার ভেঙে যাচ্ছে ছবি: ট্রান্সফার নিউজ

বার্সেলোনায় ভয়ংকর এক আক্রমণ ব্রিগেড গড়া হয়েছিল মেসি, সুয়ারেজ, নেইমারকে (এমএসএন) নিয়ে। তেমনটি প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) গড়ে ওঠে মেসি, নেইমার, এমবাপ্পে (এমএনএম) ত্রয়ী। ২০১৭ সালে নেইমার ও ২০২১ সালে মেসির আগমনে প্যারিসে তিন সুপারস্টারকে নিয়ে গড়ে ওঠে ঈর্ষণীয় এ ত্রিশূল। যদিও বার্সার মতো পিএসজির তিন তারকা অতটা সফল হননি। এবার ভাঙতে চলেছে আর্জেন্টিনা, ব্রাজিল ও ফ্রান্সের তিন সুপারস্টারের বিখ্যাত এ ত্রিশূল। কে থাকছেন আর কে কোথায় যাচ্ছেন? 

পিএসজিকে সুপারস্টার এমবাপ্পে আশ্বস্ত করেছেন, তিনি কমপক্ষে আরো এক বছর ক্লাবটিতে থাকবেন, কারণ তার চুক্তিটা সক্রিয়। তাই এটা নিশ্চিতভাবে বলা যায়, গতবারের মতো এবারের দলবদলে কোনো নাটকীয়তা হবে না। 

সম্প্রতি ফ্রেঞ্চ লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার নিয়েছেন এমবাপ্পে। এ নিয়ে টানা চতুর্থবার লিগের বর্ষসেরা হলেন তিনি। এ পুরস্কার গ্রহণের সময় দেয়া বক্তব্যে তিনি ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন। 

২৪ বছর বয়সী এমবাপ্পে বলেন, ‘আমার দেশের চ্যাম্পিয়নশিপের ইতিহাসে আমার নামটি লিখিয়ে নেয়াটা বিরাট আনন্দের। চুক্তি নবায়ন করে আমি অত্যন্ত আনন্দিত। পরের বছর আমি প্যারিস সেন্ট জার্মেই ক্লাবেই খেলব। আমার চুক্তি এখনো আছে। আমি চুক্তির মেয়াদ পূর্ণ করব।’

এ পুরস্কারে এমবাপ্পে হারান লেনসের সেকো ফোফানা, লিলের জোনাথন ডেভিড, পিএসজি সতীর্থ লিওনেল মেসি ও লেনসের লোইস ওপেন্দাকে। মেসিকে নিয়ে এমবাপ্পে বলেন, ‘আমি অবশ্যই লিওকে (মেসি) ধন্যবাদ দিতে চাই, সে আমাকে অনেক সাহায্য করেছে। তার মতো খেলোয়াড়ের সঙ্গে পিএসজিতে খেলা সত্যিই সৌভাগ্যের। যারা পর্দার অন্তরালে থেকে আমাদের খেলার সুন্দর পরিবেশ নিশ্চিত করেছেন তাদেরও ধন্যবাদ জানাই।’

এ স্ট্রাইকারটি পরিষ্কার করেননি যে ২০২৪ সালের জুনে কী ঘটবে। ওই সময় পিএসজির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হবে এবং তাহলে তিনি চলে যেতে পারবেন। তবে এর আগে যদি পিএসজি তার সঙ্গে চুক্তি নবায়ন করতে পারে, তাহলে তাকে রাখা সম্ভব হবে। তবে তিনি ক্লাবের পরবর্তী প্রকল্প কী হবে, তা দেখে সিদ্ধান্ত নেবেন এবং দরকষাকষিতে তাকেই প্রাধান্য দেবে ক্লাবটি। 

তবে এমবাপ্পে ছাড়াও পিএসজিতে আরো দুই সুপারস্টার রয়েছেন, যাদের নিয়ে গ্রীষ্মের দলবদলে শোরগোল পড়ে যাবে। মেসির চলে যাওয়া নিশ্চিত। গতকাল ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলেছেন তিনি। নেইমারকে নিয়েও গুঞ্জন রয়েছে। সব মিলিয়ে এ গ্রীষ্মে ব্যস্ত সময় পার করবে পিএসজি ম্যানেজমেন্ট। মেসির চলে যাওয়ার বিষয়টি সবারই জানা। তিনি হয়তো যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার কিংবা সৌদি লিগের দল আল হিলালে নাম লেখাতে পারেন। 

নেইমার অবশ্য নিজে থেকে জানিয়ে দিলেন তিনি প্যারিসেই থাকতে চান। তার কথায়, ‘আমাকে কেউ কিছু বলেনি। আমি পিএসজিতে থাকতে চাই।’ বর্তমানে ব্রাজিল জাতীয় দলের সঙ্গে অনুশীলন করা নেইমার সতীর্থ ও বন্ধু মেসির পাশেও দাঁড়ালেন এ সময়। বার্সায় প্রতি মৌসুমে ৪০-৫০ গোল করলেও পিএসজিতে এসে ২০ গোলের নিচেই থাকছে সংখ্যাটা। এ নিয়ে পিএসজি খুশি নয়, সমালোচনার তীর ধেয়ে আসে নানা প্রান্ত থেকে। এ নিয়ে নেইমার ঢাল ধরলেন মেসির হয়ে। তিনি বললেন, ‘সে বহু বছর বার্সেলোনায় ছিল এবং একটি জায়গায় মানিয়ে নেয়া সহজ নয়। দল ও শহর বদলানো কঠিন কাজ। আর সে তো একা আসেনি। তার সঙ্গে পুরো পরিবারও রয়েছে। নতুন কোনো ক্লাবের স্টাইলের সঙ্গে মানিয়ে নেয়াটাও কঠিন কাজ। আর দেখুন, আমি, লিও কিংবা কিলিয়ানকে মানুষ বিচার করে পরিসংখ্যান দিয়ে, শিরোপা দিয়ে...আরো অনেক কিছু।’

২৭ মে স্ট্রসবুর্গের বিপক্ষে একটি গোল করে তিনি রেকর্ড গড়েছেন। ইউরোপের পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ ৪৯৬টি লিগ গোল এখন তার। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯৫ গোল ক্রিস্টিয়ানো রোনালদোর। কিন্তু এ রেকর্ডের ভিত্তি তার বার্সেলোনায় গড়া। 

২০২১ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে নাম লেখান মেসি। বার্সায়ই ক্যারিয়ারের বেশির ভাগ সময় খেলেছেন। কাতালানদের হয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন তিনি। কিন্তু আর্থিক সংকটে পড়ে মেসিকে ছেড়ে দিতে বাধ্য হয় ক্লাবটি। সম্প্রতি বার্সেলোনার প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা বলেছেন, ন্যু ক্যাম্পই মেসির ‘‌বাড়ি’ এবং তারা এ গ্রীষ্মে খেলোয়াড়টিকে সই করানোর চেষ্টা করবেন। যদিও কাজটি কঠিন। বার্সা বছরে বেতনের পেছনে ৫৩ কোটি পাউন্ড খরচ করে। এটি থেকে ১৭ কোটি ৭০ লাখ পাউন্ড কমাতে হবে তাদের। 

মেসিও মনেপ্রাণে ন্যু ক্যাম্পে ফিরতে চান, যেখানে ১২ বছর বয়স থেকে জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন এবং অর্জনের ৯৯ শতাংশ সেখানেই। মেসির ক্যাম্প থেকে বলে দেয়া হয়েছে, খুব শিগগিরই ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন মেসি এবং বার্সার সিদ্ধান্তের জন্য খুব বেশি সময় অপেক্ষা করা সম্ভব নয়। এখনো বার্সার পক্ষ থেকে কোনো প্রস্তাব দেয়া হয়নি। 

বার্সেলোনার ব্যর্থতায় তার গন্তব্য হতে পারে সৌদি আরবের আল হিলাল। সৌদি আরবের সরকারি কর্মকর্তারা এরই মধ্যে মেসির আগমন নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। তাদের বলে দেয়া হয়েছে, আল হিলালের দেয়া আকর্ষণীয় প্রস্তাব গ্রহণ করেছেন মেসি। তার ক্যাম্পও প্রস্তুতি শুরু করে দিয়েছে, কেননা এত বড় আকর্ষণীয় প্রস্তাব ফিরিয়ে দেয়া আসলে কঠিনই। 

মেসির জন্য আরেকটি অপশন হলো আমেরিকান ক্লাব ইন্টার মায়ামি। বিবিসি, মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন