ইউরোপের ঘরোয়া লিগের পর্দা নামছে আজ

ক্রীড়া ডেস্ক

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের সবগুলোতে শিরোপার নিষ্পত্তি হয়ে গেছে। এরই মধ্যে তিনটি লিগের সবগুলো রাউন্ড সম্পন্ন হয়েছে। আজ লা লিগায় ১০টি ম্যাচ ও সিরি-এ লিগে ছয়টি ম্যাচের মধ্য দিয়ে পুরোপুরিভাবে এ লিগগুলোর ২০২০-২৩ মৌসুমের সমাপ্তি ঘটবে। 

আগেই শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। ২০১৯ সালের পর লিগের শ্রেষ্ঠত্ব পেয়েছে কাতালানরা। লিগে এখন শুধু আনুষ্ঠানিকতাটুকু বাকি। আজ শেষ রাউন্ড খেলতে মাঠে নামছে লা লিগার ২০টি দল। আজ নতুন চ্যাম্পিয়ন বার্সেলোনা খেলবে সেল্টা ভিগোর মাঠে। আর লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হারানো রিয়াল মাদ্রিদ ঘরের মাঠে খেলবে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে। আরেক মাদিদ্র জায়ান্ট অ্যাতলেটিকো খেলবে ভিলারিয়ালের মাঠে।

লা লিগা থেকে এবার চ্যাম্পিয়ন্স লিগে খেলবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেটিকো ও রিয়াল সোসিয়েদাদ। আর এরই মধ্যে এলচে ও এস্পানিওল অবনমিত হয়ে গেছে। আজ শেষ দিন তৃতীয় দল অবনমিত হবে। 

সিরি-এ লিগে ৩০ বছর পর শিরোপা জেতা নাপোলি আজ শেষ ম্যাচ খেলবে সাম্পদোরিয়ার বিপক্ষে। এছাড়া জুভেন্টাস খেলবে উদিনেসের মাঠে, রোমা যাবে স্পেৎজিয়ায় ও এসি মিলান ঘরের মাঠে খেলবে ভেরোনার বিপক্ষে। শুক্র ও শনিবার চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়। বাকি ছয়টি ম্যাচ আজ। ইতালিতে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেয়েছে নাপোলি, লাৎসিও, ইন্টার মিলান ও এসি মিলান। অবনমিত হয়ে গেছে সাম্পদোরিয়া ও ক্রেমোনিসে। আজ ভেরোনা ও স্পেৎজিয়ার মধ্যে একটি দল অবনমিত হবে।

দুটি দলের সামনেই কঠিন প্রতিপক্ষ। দুটি দলই হারলে সিরি-বিতে নেমে যাবে ভেরোনা। 

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে এবার অবনমিত হয়ে গেছে লেস্টার সিটি, লিডস ও সাউদাম্পটন। প্রিমিয়ার লিগে উঠে এসেছে বার্নলি, শেফিল্ড ইউনাইটেড ও লুটন সিটি।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে শিরোপা জিতেছে প্যারিস সেন্ট জার্মেই। এবার লিগটি থেকে অবনমিত হয়েছে ট্রয়েস, অ্যাজাক্সিও ও অ্যাঞ্জার্স। জার্মান বুন্দেসলিগায় টানা ১১তম শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। লিগ থেকে অবনমিত হয়েছে শালকে ও হার্থা বার্লিন। আর উত্তীর্ণ হয়েছে ডার্মস্টাট ও হফেনহেইম। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন