ফেঞ্চ ওপেন

যুদ্ধ নিয়ে প্রশ্ন করায় সংবাদ সম্মেলন বয়কট সাবালেঙ্কার

ক্রীড়া ডেস্ক

দুই বছর আগে ফ্রেঞ্চ ওপেনের সংবাদ সম্মেলনে না যাওয়ায় জরিমানার মুখে পড়েন নাওমি ওসাকা, তাকে ডিসকোয়ালিফায়েড করার হুমকিও দেয়া হয়। পরে তিনি টুর্নামেন্ট থেকেই সরে দাঁড়ান। এবার অবশ্য ফ্রেঞ্চ ওপেনে চিরাচরিত সংবাদ সম্মেলন এড়ানোর অনুমতি দেয়া হয় মেয়েদের এককে দ্বিতীয় বাছাই খেলোয়াড় আরিনা সাবালেঙ্কাকে। শুক্রবার এর পরিবর্তে তিনি কিছু নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন।

শুক্রবার কামিলা রাখিমোভাকে সরাসরি -, - গেমে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে ওঠেন সাবালেঙ্কা। এরপর প্রথা মেনে তিনি সংবাদ সম্মেলনে যাননি। কারণ, রোলাঁ গারোঁয় সপ্তাহে তার আগের দুই জয়ের পর সংবাদ সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রশ্ন করা হয়। তার দেশ বেলারুশ, যারা যুদ্ধে রাশিয়াকে সাহায্য করছে। কারণেই তাকে যুদ্ধ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। জানতে চাওয়া হয়, যুদ্ধে তার ভূমিকা কী। এটি তার কাছে বিব্রতকরই মনে হয়েছে।

সাবালেঙ্কা বলেছেন, বুধবারের সংবাদ সম্মেলনে তিনি নিজেকেসুরক্ষিত মনে করেননি এবং নিজেরমানসিক স্বাস্থ্য মঙ্গল-এর বিষয়টি নিশ্চিত করতে চান। কারণে ফ্রেঞ্চ ওপেনের সংবাদ সম্মেলন বয়কট করতে চেয়েছেন, যার প্রতি সায় দেয় টুর্নামেন্ট কমিটি ডব্লিউটিএ। এজন্য তাকে জরিমানার মুখে পড়তে হবে না।

ফ্রেঞ্চ ওপেনে সাবালেঙ্কা প্রথম ম্যাচ খেলেন ইউক্রেনের মার্তা কস্তিউকের বিপক্ষে। ওই ম্যাচে হার শেষে সাবালেঙ্কার সঙ্গে হাত না মিলিয়েই চলে যান ২০ বছর বয়সী কস্তিউক। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে রাশিয়া বেলারুশের সব খেলোয়াড়ের সঙ্গেই তিনি এমনটি করেছেন।

এদিকে অসুস্থতাজনিত কারণে ফ্রেঞ্চ ওপেন শেষ হয়ে গেল চতুর্থ বাছাই এলিনা রিবাকিনার। গতকাল তৃতীয় রাউন্ডের ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে নিজেকে সরিয়ে নেন উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা। ফলেওয়াকওভার পেয়ে শেষ ষোলোয় উঠেছেন স্পেনের সারা সোরিবেস টোরমো। ২৩ বছর বয়সী রিবাকিনা বলেন, ‘আমি দুই রাত ঠিকমতো ঘুমাইনি। জ্বর ছিল, মাথাব্যথাও। পারফর্ম করা, দৌড়ানো কিংবা শ্বাস নেয়াই কঠিন। কাজেই আমার কাছে এটাই সেরা সিদ্ধান্ত মনে হয়েছে।

তিনি না খেলায় এবার মেয়েদের এককে হট ফেভারিট হয়ে উঠলেন পোলিশ তারকা ইগা সিয়ানতেক।

উল্লেখ্য, হিপের চোটের কারণে বছর ফ্রেঞ্চ ওপেনে খেলছেন না রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। তিনি আগামী বছর ফিরবেন এবং ওই বছরই টেনিস থেকে অবসর নেবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন