চীন থেকে ভারতের ইস্পাত আমদানি ৫ বছরের সর্বোচ্চে

বণিক বার্তা ডেস্ক

ভারত গত মাসে চীন থেকে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণ পরিশোধিত ইস্পাত আমদানি করেছে। ওই মাসে দেশটির মোট আমদানি চার বছরের সর্বোচ্চে পৌঁছেছে। সরকারি তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এপ্রিলে চীন ভারতের দ্বিতীয় শীর্ষ ইস্পাত রফতানিকারক হয়ে ওঠে। রফতানির পরিমাণ দাঁড়ায় এক লাখ টনে, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ৭৯ শতাংশ বেশি। ভারত এপ্রিলে যে পরিমাণ পরিশোধিত ইস্পাত আমদানি করেছে তার এক-চতুর্থাংশই এসেছে চীন থেকে। 

ভারত এপ্রিলে সব মিলিয়ে পাঁচ লাখ টন পরিশোধিত ইস্পাত আমদানি করে। ২০১৯ সালের পর এটিই সর্বোচ্চ আমদানি। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি বেড়েছে ৩৮ দশমিক ২ শতাংশ। 

চীন বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদক। দেশটি মূলত কোল্ড-রোলড সিট রফতানি করে, যা গাড়ি উৎপাদন, হোয়াইট গুডস ও কনজিউমার ডিউরেবল খাতে ব্যবহার হয়। অন্যদিকে ভারত চীন থেকে ইলেকট্রিক্যাল সিট ও পাইপ আমদানি করে। 

এপ্রিলে ভারতে শীর্ষ রফতানিকারক ছিল দক্ষিণ কোরিয়া। এ সময় দেশটি দুই লাখ টন পরিশোধিত ইস্পাত রফতানি করেছে, যা মোট আমদানির প্রায় ৩২ শতাংশ।

এদিকে ভারত বিশ্বের দ্বিতীয় শীর্ষ অপরিশোধিত ইস্পাত উৎপাদক। এপ্রিলে দেশটি ছিল ইস্পাতের নিট রফতানিকারক। শীর্ষ ক্রেতা ইতালি, স্পেন, ভিয়েতনাম, নেপাল ও সংযুক্ত আরব আমিরাতে দেশটি সব মিলিয়ে নয় লাখ টন রফতানি করেছে। 

এপ্রিলে ভারত ইতালিতে ছয় বছরের মধ্যে সর্বোচ্চ ইস্পাত রফতানি করেছে। ইউরোপ ভারতীয় ইস্পাতের সবচেয়ে বড় বাজার। কিন্তু এ বাজার নিয়ে আশঙ্কায় দিন কাটছে ভারতীয় ব্যবসায়ীদের। কারণ যেসব পণ্য অতিরিক্ত কার্বন নিঃসরণের জন্য দায়ী সেগুলোয় ২০২৬ সালের মধ্যে করারোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপ। আর এক্ষেত্রে মূল লক্ষ্যবস্তুতে পরিণত হবে ইস্পাতসহ আরো কিছু খাত।

ভারত এপ্রিলে ১ কোটি ৭ লাখ টন ইস্পাত উৎপাদন করেছে। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে। 

চলতি অর্থবছর ভারতে ইস্পাতের ব্যবহার ৭ দশমিক ৫ শতাংশ হারে বাড়ার সম্ভাবনা রয়েছে। মূলত স্থানীয় নির্মাণ খাত, রেলওয়ে ও পুঁজিপণ্য খাত এটির চাহিদা প্রবৃদ্ধিতে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন