জাপানে ভারি বৃষ্টিপাতে যাতায়াত ব্যবস্থা বিঘ্ন

বণিক বার্তা ডেস্ক

জাপানে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ‘মাওয়ার’ ও মৌসুমী ভারি বৃষ্টিপাত প্রভাব ফেলেছে যোগাযোগ ব্যবস্থায়। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, গতকাল সকালে জাপানের বিস্তৃত অঞ্চলজুড়ে ভারি বৃষ্টিপাত অব্যাহত ছিল। ফলে কর্তৃপক্ষ কয়েকটি খাতে সতর্কতা জারি করে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির বহুল ব্যবহৃত ট্রেন পরিষেবা জননিরাপত্তাসংক্রান্ত কারণে স্থগিত হয়।

জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, সদ্য সংঘটিত ঝড় ‘মাওয়ার’ সুপার টাইফুনের অবস্থা থেকে কিছুটা দুর্বল হয়ে পড়েছে। তবে পূর্ব জাপানে ভূমিধস, নদী ও বন্যার জন্য জনসাধারণকে সতর্ক থাকতে বলা হয়েছে।

সংবাদ সংস্থা কিয়োদো জানিয়েছে, শুক্রবার থেকে সেন্ট্রাল জাপানের টোকিও থেকে নাগোয়া পর্যন্ত স্থগিত থাকা শিনকানসেন বুলেট ট্রেনগুলো গতকাল জাপানের স্থানীয় সময় দুপুরের দিকে আবার চালু হয়েছে। এদিকে রাষ্ট্রীয় প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদন থেকে জানা গেছে, শনিবার রাতে জাপানের বেশির ভাগ অঞ্চলে আবহাওয়া উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত সপ্তাহের শুরুতে গুয়ামে আঘাত হানে ঘূর্ণিঝড় মাওয়ার। ফলে সৃষ্ট আর্দ্র বায়ু প্রবাহের কারণে জাপানের বর্ষা মৌসুমে আরো ভারি বৃষ্টিপাত তৈরি করছে। শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত জাপানের অনেক অংশে ভারি বৃষ্টিপাত হয়েছে। কিছু এলাকায় জুনে রেকর্ড সর্বোচ্চ  বৃষ্টিপাত চিহ্নিত হয়েছে।

জাপানের শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ ঝড়ের কারণে একজনের মৃত্যু হয়েছে। পূর্ব ও পশ্চিম অঞ্চলের প্রায় সাত হাজার পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। তবে পুনরুদ্ধারের কাজ অব্যাহত রাখা হয়েছে। জানা গেছে, গত শুক্রবার ঘূর্ণিঝড় ‘মাওয়ার’ জাপানের সীমানার কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে দেশটির কিছু অংশে প্রবল বৃষ্টিপাত হয়। কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ অঞ্চল থেকে ১০ লাখের বেশি মানুষকে সরিয়ে নেয়ার পরামর্শ দেয়। অনেক ফ্লাইট ও অন্যান্য পরিবহন বাতিল এবং হাজার হাজার বাড়িতে বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন