তথ্য সংগ্রহে ওপেনএআইকে জাপানের সতর্কবার্তা

বণিক বার্তা ডেস্ক

ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি প্রযুক্তি জগতে শোরগোল তৈরি করেছে। চ্যাটজিপিটির প্রশিক্ষণে ব্যবহারকারীদের কথোপকথনসহ অনেক তথ্যই সংরক্ষণ করছে ওপেনএআই। তবে অনুমতি ছাড়া ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য সংরক্ষণের বিষয়ে সতর্ক করে দিয়েছে জাপানের নিয়ন্ত্রক সংস্থা। খবর রয়টার্স।

এক বিবৃতিতে ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন জানায়, মেশিন লার্নিংয়ের জন্য ওপেনএআই যে সংবেদনশীল তথ্য সংগ্রহ করে থাকে তা কমিয়ে আনতে হবে। যদি এর বিপরীত কিছু হয় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়।

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ ছবি তৈরি ও লিখতে সক্ষম জেনারেটিভ এআইয়ের প্রভাব ও বিস্তার নিয়ন্ত্রণে আইন প্রণয়নের কথা ভাবছেন। প্রযুক্তি জায়ান্টসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান প্রধানদের মতে এখনই যদি এটিকে নিয়ন্ত্রণ করা না হয় তাহলে ভবিষ্যতে বড় ধরনের সমস্যা তৈরি হতে পারে।

সাম্প্রতিক সময়ে প্রযুক্তি খাতে যে পরিবর্তন ও সংযোজন হয়েছে সেগুলোর দিক থেকে জাপান এখনো অনেক পিছিয়ে। জনসংখ্যা কমতে থাকায় দেশটি বর্তমানে এআই ও রোবোটিকসের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে।

ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা নিশ্চিতের পাশাপাশি জেনারেটিভ এআই ব্যবহারের মাধ্যমে নতুন উদ্ভাবন ও জলবায়ু পরিবর্তনসংক্রান্ত সমস্যা সমাধানে ভারসাম্য তৈরির কথাও জানানো হয়। বিশ্লেষক সংস্থা সিমিলারওয়েবের তথ্যানুযায়ী, ওপেনএআইয়ের গ্রাহক সংখ্যার দিক থেকে জাপান তৃতীয় স্থানে রয়েছে। অন্যদিকে চ্যাটজিপিটির জন্য আলাদা টাস্কফোর্স তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এছাড়া এআইকে নিয়ন্ত্রণে প্রাথমিক ধাপের নিয়ম তৈরিতে কাজ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন