অ্যান্ড্রয়েড স্মার্ট টিভিতে ভাইরাস শনাক্তের উপায়

বণিক বার্তা ডেস্ক

সবসময় আপডেট রাখতে হবে ফার্মওয়্যার ও অ্যাপ ছবি: নেক্সট ওয়েব

অ্যান্ড্রয়েড স্মার্ট টেলিভিশন চেনে না এমন কাউকে পাওয়া মুশকিল। বর্তমানে বিভিন্ন কোম্পানি এ খাতে যুক্ত হচ্ছে। বাজারে অনেক নামিদামি ব্র্যান্ডের স্মার্ট টিভি পাওয়া যাবে। তবে স্মার্টফোনের মতো টেলিভিশনেও ভাইরাস আক্রমণের ঝুঁকি রয়েছে।

স্মার্ট টেলিভিশনে সেলফোনের মতো ইন্টারনেট ও বিভিন্ন অ্যাপ ব্যবহার করা হয়। অনেক সময় ডাউনলোডও করা হয়। তাই টিভিতে ভাইরাস প্রবেশ করাও সহজ। গুগল প্লে স্টোর থেকে ডিভাইসে ভাইরাস প্রবেশ করতে পারে। তাই স্মার্ট টেলিভিশনে ভাইরাস আছে কিনা তা যাচাই করা প্রয়োজন। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে গুগল। লাইভওয়্যারের প্রতিবেদনে তা উঠে এসেছে।

অ্যান্ড্রয়েড টিভি বা স্ট্রিমিং ডিভাইস কিনতে হলে প্রথমে দেখতে হবে কোম্পানিটি অ্যান্ড্রয়েড টিভি ওয়েবসাইটের গ্লোবাল পার্টনার বিভাগে তালিকাভুক্ত কিনা। যদি কোনো কারণে ডিভাইসটি তালিকাভুক্ত না হয় তাহলে গুগল প্লে প্রটেক্ট স্ট্যাটাসে গিয়ে যাচাই করতে হবে।

এজন্য অ্যান্ড্রয়েড টিভিতে গুগল প্লে স্টোর ওপেন করতে হবে। স্ক্রিনের ওপরের ডানদিকে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। এরপর সেটিংস থেকে প্লে প্রটেক্ট সারটিফিকেশন অপশনে প্রবেশ করলে অ্যান্ড্রয়েড টিভি গুগল সার্টিফায়েড কিনা তা দেখা যাবে। নিরাপত্তা নিশ্চিতে আরো কিছু পন্থা রয়েছে।

প্রথমেই রাউটারে একটি ফায়ারওয়াল এবং একটি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। এরপর টিভির সেটিংস মেন্যু নিয়মিত পরীক্ষা করতে হবে। ভাইরাস স্ক্যানার থাকলে তা নিয়মিত ব্যবহার করতে হবে।

স্মার্ট টিভির ফার্মওয়্যার ও অ্যাপ্লিকেশনগুলো নিয়মিত আপডেট করতে হবে। পুরনো অ্যাপ্লিকেশনের মাধ্যমে ম্যালওয়্যার আক্রমণ বেশি হয়ে থাকে। সার্চের জন্য নিরাপদ সার্ফিংয়ের অভ্যাস করতে হবে। যেকোনো অ্যাপ বা ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আগে ফাইলগুলো যাচাই করতে হবে এবং এরপর সেগুলো ডাউনলোড করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন