মুক্ত বাণিজ্য চুক্তি সই

যুক্তরাজ্যে শুল্কমুক্ত অস্ট্রেলিয়ার ৯৯% রফতানি পণ্য

বণিক বার্তা ডেস্ক

২০২১-২২ অর্থবছরে পরিষেবা বাণিজ্য হয় ৪৪০ কোটি ডলারের ছবি: দ্য গার্ডিয়ান

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি একটি মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন হয়েছে। এ চুক্তির মাধ্যমে যুক্তরাজ্যের বাজারে অস্ট্রেলিয়া ৯৯ শতাংশের বেশি পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা লাভ করে। ফলে উভয় দেশের প্রধান আমদানি ও রফতানিকারকদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। ব্রিটিশ হাইকমিশনার ভিকি ট্রেয়াডেল বিষয়টি নিশ্চিত করেছেন। খবর দ্য গার্ডিয়ান।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সম্প্রতি লন্ডনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের সঙ্গে এক বৈঠকে চুক্তিটি সম্পন্ন করেন। ঋষি সুনাক এ চুক্তিকে ‘যুক্তরাজ্যের নাগরিক ও ব্যবসায়ের জন্য একটি বিশাল সুযোগ’ হিসেবে অভিহিত করেন। 

ভিকি ট্রেয়াডেল অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য নোটটি প্রকাশ করেন। এ চুক্তি কার্যকর হওয়ার ফলে যুক্তরাজ্যে অস্ট্রেলিয়ার পণ্যের অভ্যন্তরীণ ব্যবস্থাপনা পদ্ধতির পরিসমাপ্তি ঘটে। জানা গেছে, চুক্তি অনুযায়ী গত বুধবার (৩১ মে) থেকে অস্ট্রেলিয়ার ৯৯ শতাংশেরও বেশি পণ্য যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্তভাবে প্রবেশের অনুমতি পেয়েছে।

যুক্তরাজ্য অস্ট্রেলিয়ার ১২তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। উভয় দেশের মধ্যে ২০২২ সালে ১ হাজার কোটি ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পন্ন হয়েছে। এছাড়া ২০২১-২২ অর্থবছরে ৪৪০ কোটি ডলারের পরিষেবা বাণিজ্য হয়। 

২০২২ সালে অস্ট্রেলিয়ায় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বা এফডিআইয়ের দ্বিতীয় বৃহৎ উৎস যুক্তরাজ্য। গত বছর যুক্তরাজ্য থেকে ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি এফডিআই পেয়েছে অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়ার সহকারী বাণিজ্যমন্ত্রী টিম আয়ারস জানিয়েছেন, চুক্তিটি রফতানিকারক, কোম্পানি ও শ্রমিকদের জন্য আরো বেশি সুযোগ তৈরি করবে। এবিসি নিউজ ব্রেকফাস্টে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যুক্তরাজ্য অবশ্যই আমাদের প্রাচীনতম বন্ধুদের মধ্যে একটি। কিন্তু এ চুক্তি অর্থনৈতিক সম্পর্কের একটি নতুন অধ্যায়। একই সঙ্গে এর মাধ্যমে অস্ট্রেলিয়ার 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন