ভারতে ট্রেন দুর্ঘটনায় দুই বাংলাদেশী আহত

নিজস্ব প্রতিবেদক

দ্য নিউইয়র্ক টাইমসের ছবি।

ভারতের ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় উদ্ধারকাজ শেষ হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৬১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এছাড়া দুর্ঘটনায় ৬৫০ জন আহত যাত্রীকে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে অন্তত দুজন বাংলাদেশী নাগরিক রয়েছেন বলে তথ্য পাওয়ার কথা জানিয়েছেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনের মুখপাত্র রঞ্জন সেন।

আজ শনিবার (৩ জুন) রঞ্জন সেন বণিক বার্তাকে জানান, আহত ওই দুই ব্যক্তির বাড়ি রাজশাহী ও বগুড়া জেলায়। তাদের নাম যথাক্রমে রাসেলুজ্জামান ও হাবিবুর রহমান। রাসেলের আত্মীয় পরিচয় দিয়ে এক ব্যক্তি হটলাইনে জানিয়েছেন, রাসেল এখন ওডিশার হাসপাতালে চিকিৎসাধীন। হাবিবুর রহমানের নাম পাওয়া গেছে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রীর অফিস নবান্নের তালিকা থেকে।

রঞ্জন সেন বলেন, উপহাইকমিশনের পক্ষ থেকে এখনো আহত দুই ব্যক্তির বিষয়টি যাচাই করা যায়নি। তবে এরই মধ্যে উপহাইকমিশনের দ্বিতীয় সচিবের নেতৃত্বে তিন সদস্যের একটি দল ওডিশার উদ্দেশে রওনা দিয়েছে। তারা গেলে বাংলাদেশী কেউ হতাহত হয়েছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে ওড়িশার বলেশ্বরের বাহানগা বাজারের কাছে এ দুর্ঘটনা ঘটে। এর সঙ্গে তিনটি ট্রেন জড়িয়ে গেলেও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গের শালিমার স্টেশন থেকে ছেড়ে আসা ২৩ বগির করমণ্ডল এক্সপ্রেস।

দুর্ঘটনা সম্পর্কে নানা ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। একটি সূত্রের দাবি, একই লাইনে থাকা মালগাড়ির পেছনে তীব্র গতিতে ধাক্কা দেয় করমণ্ডল এক্সপ্রেস। এতে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির ওপরে উঠে যায়। ২৩টি বগির মধ্যে ১৫টি ছিটকে পড়ে পাশের লাইনে।

ওই লাইন দিয়ে আসছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। লাইনচ্যুত বগির সঙ্গে এই ট্রেনের সংঘর্ষ হয়। এতে হাওড়াগামী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়। এরই মধ্যে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘটনাস্থল পরির্শন করেছেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন