যুক্তরাষ্ট্রে পানি দূষণ, তিন সংস্থার ১১৮ কোটি ডলার ক্ষতিপূরণ

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

যুক্তরাষ্ট্রে পানি সরবারহ ব্যবস্থা দূষিত করার জন্য অনেক দিন ধরে পিএফএএস নামের ক্ষতিকারক রাসায়নিককে দায়ী করা হচ্ছে। এ যৌগ উৎপাদনের সঙ্গে যুক্ত তিন প্রতিষ্ঠান ১১৮ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে এক চুক্তিতে পৌঁছেছে। খবর এপি।

ডুপান্ট ও অন্য দুটি সহযোগী কোম্পানি বলছে, ননস্টিক, পানি ও গিজ-প্রতিরোধী পণ্যের পাশাপাশি অগ্নিনির্বাপক ফোমে ব্যবহৃত হয় পিএফএএস। যার মাধ্যমে পানি ব্যবস্থা দূষিত হয়েছে। এ জন্য ক্ষতিপূরণ দিতে একটি তহবিল গঠন করবে তারা।

ফরএভার ক্যামিকেলস নামে পরিচিত এই সব রাসায়নিক প্রাকৃতিকভাবে ক্ষয় হয় না। বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যার সঙ্গেও যুক্ত পিএফএএস। যার মধ্যে লিভারের ক্ষতি ও রোগ-প্রতিরোধ ভেঙে দেয়ার উপাদান রয়েছে। ক্যান্সারের কারণ হিসেবেও এটি পরিচিত।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের পানীয় জলে শনাক্ত হয়েছে পিএফএএস। দেশটির এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি গত মার্চে পিএফওএ ও পিএফওএসের ওপর কঠোর নীতি আরোপের প্রস্তাব দিয়েছিল। এছাড়া অন্য চারটি রাসায়নিকের নিয়ন্ত্রণ চেয়েছিল। সরবরাহকারী ব্যবস্থার সঙ্গে যুক্ত সংস্থাকেও দূষণের জন্য দায়ী করা হয়।

পিএফওএস নিয়ে আলোচনা যুক্তরাষ্ট্রে নতুন নয়। এ নিয়ে আদালতে অভিযোগও এসেছে অনেকবার। চুক্তিটি এমন এক সময় হলো, যখন ২০১৮ সালে পিএফএএস উৎপাদনকারীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার নিষ্পত্তি হবে ফ্লোরিডায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন