নৌকা ডুবে ইসরায়েল ও ইতালির তিন গুপ্তচরের মৃত্যু নিয়ে রহস্য

বণিক বার্তা অনলাইন

ছবি: বিবিসি

সুইজারল্যান্ডের জনপ্রিয় পর্যটন গন্তব্য ম্যাগিওর লেকে এক নৌ দুর্ঘটনা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। কারণ ওই ঘটনায় চার নিহতের মধ্যে তিনজনই দুই দেশের গুপ্তচর। খবর বিবিসি। 

গত ২৮ মে সুইস আল্পসের দক্ষিণের ওই হ্রদে যাত্রীবাহী একটি নৌকা ডুবে যায়। নিহতদের একজন ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের সাবেক এজেন্ট, দুজন ইতালীয় গোয়েন্দা কর্মকর্তা ও চতুর্থজন রুশ নারী।

ছোট ওই পর্যটক নৌকায় ২৩ জন যাত্রী ছিলেন। অতিরিক্ত যাত্রীর কারণে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে ম্যাগিও হ্রদের অবস্থান ও গুপ্তচরদের উপস্থিতির কারণে জল্পনা তৈরি হয়েছে।

ম্যাগিওর হ্রদ ও এর উপকূলরেখা ইতালির ও সুইজারল্যান্ডকে বিভক্ত করেছে।

হ্রদের এক দিকে রয়েছে ইতালির লোমবার্ড়ি। সামরিক ও বেসামরিক প্রযুক্তি উৎপাদনকারী বেশ কয়েকটি কোম্পানির দপ্তর এই শহরে। এ কারণে সুইজারল্যান্ডের লেক শহরটিকে অনেক দেশের গুপ্তচররা ট্রানজিট হিসেবে বেছে নেয়।

কিছু প্রতিবেদনে বলা হয়েছে, ওই নৌ ভ্রমণ ছিল নির্দোষ সফর। তবে ইতালির প্রথম সারির কয়েকটি সংবাদমাধ্যমের মতে, ইতালীয় ও ইসরায়েলি এজেন্টদের মধ্যে একটি গোপন বৈঠক ছিল।

এও দাবি করা হচ্ছে, নৌকায় থাকা ব্যক্তিদের ১৩ জন ইতালীয় এজেন্ট ও আটজন ইসরায়েলি এজেন্ট। শুধু চালক ও তার রুশ স্ত্রী ছিলেন নিরপেক্ষ ব্যক্তি।

প্রতিবেদনে বলা হয়, নৌকাটি আচমকাই ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ধেয়ে আসা ঝড়ের কবলে পড়ে। খুবই দ্রুত ডুবে যায়।

নিহত টিজিয়ানা বার্নোবি (৫৩) ও ক্লাউদিও অ্যালোনজি (৬২) ইতালির গোয়েন্দার সংস্থার সঙ্গে যুক্ত। ৫০ বছর বয়সী সিমোনি এরেজ মোসাদের অবসরপ্রাপ্ত এজেন্ট।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় ৩১ মে নিশ্চিত করেছে, নিহত ইসরায়েলি ব্যক্তি মোসাদের অবসরপ্রাপ্ত সদস্য।

আরো বলা হচ্ছে, দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা দ্রুত হোটেল ও হাসপাতালে ত্যাগ করেছেন। এমনকি চিকিৎসা নেয়া ব্যক্তিদের কোনো নথি পাওয়া যায়নি হাসপাতালে। দুর্ঘটনার পরদিনই ইতালির মিলান থেকে বাড়ি ফিরে যান ইসরায়েলিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন