প্রাচ্যনাটের ‘‌আ মাদার ইন ম্যানভিল’-এর মঞ্চায়ন আজ

ফিচার প্রতিবেদক

‘‌আ মাদার ইন ম্যানভিল’ ছবি: প্রাচ্যনাট

দেশের জনপ্রিয় নাট্যদল প্রাচ্যনাট। নাটকের এ দল আজ তাদের নতুন ইন-হাউজ ‘‌আ মাদার ইন ম্যানভিল’ মঞ্চায়ন করবে। শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির দুটি প্রদর্শনী হবে সন্ধ্যা ৬টা ও সাড়ে ৭টায়। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় লেখিকা মার্জোরি কিনান রাওলিংসের ছোটগল্প ‘‌আ মাদার ইন ম্যানভিল’। এটি বাংলায় নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজিব এবং রূপান্তর ও নির্দেশনায় আছেন ফরহাদ হামিদ। প্রাচ্যনাট ইন-হাউজ একটি মহড়া কক্ষভিত্তিক নাট্যশীলন প্রক্রিয়া, যেখানে দলের সদস্যরা নিরীক্ষাধর্মী কাজ করে।

মার্জোরি কিনান রাওলিংসের লেখা ‘‌আ মাদার ইন ম্যানভিল’ একটি হৃদয়স্পর্শী ছোটগল্প। যেটি প্রেম, ত্যাগ ও সামাজিক সম্পর্কের গুরুত্বের অনুসন্ধান করে। গল্পটি আবর্তিত হয়েছে একজন লেখিকা ও বারো বছর বয়সী এক এতিম ছেলে জেরিকে ঘিরে। লেখিকা তার জীবনী লিখতে কয়েক দিনের জন্য শহর থেকে দূরে ক্যারোলাইনা পাহাড়ের একেবারে চূড়ায় অবস্থিত এতিমখানার গেস্ট হাউজে যান তার পোষ্য কুকুরকে নিয়ে। অন্যদিকে জেরি নামের এক ছোট ছেলেকে এতিমখানার প্রধান মিস ক্লার্ক নিযুক্ত করে আগুনের চুল্লির জন্য কাঠ কাটতে, যাতে লেখিকার ঘর উত্তপ্ত থাকে। সেখানে পরিচয় ঘটে জেরি ও লেখিকার। গল্পের সঙ্গে সঙ্গে এ দুই চরিত্রের সম্পর্ক গাঢ় হতে থাকে। পাশাপাশি জেরির সঙ্গে লেখিকার পোষ্য কুকুরের সখ্য হয়ে যায়। একদিকে এতিম জেরির একাকিত্ববোধ ও মায়ের ভালোবাসা পাওয়ার আকুলতা তার কল্পনায় বিভিন্ন গল্প তৈরি করে। অন্যদিকে লেখিকা তার ব্যথিত অতীত ভুলে নতুন জীবন শুরু করার চেষ্টা করছেন, যা তার জীবনী লেখার মধ্য দিয়ে প্রকাশ পায়। নাটকটির একপর্যায়ে লেখিকা ও জেরির মধ্যে একটি নতুন সংযোগের সন্ধান ঘটে। এভাবে এগিয়ে যেতে থাকে গল্পটি। 

৫৫ মিনিটের এ নাটকে অভিনয় করেছেন ডায়না ম্যারেলিন চৌধুরী, শ্রেয়ান ওয়াদি, আহমাদ সাকি, ফয়সাল ইবনে মিজান রাতুল, অদ্রী জা আমিন, নাহিদা আক্তার আঁখি, চন্দ্রবিন্দু তোতা, স্বাতী ভদ্র, তানজি কুন ও সুপ্তি দাস চৈতী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন