শিল্পকলা একাডেমিতে চলছে চলচ্চিত্রের কর্মশালা

ফিচার প্রতিবেদক

আশিষ অভিকুন্তক

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় গতকাল শুরু হয়েছে নিরীক্ষাধর্মী চলচ্চিত্রের কর্মশালা ‘নিরীক্ষার কল্পনাপ্রবণতা’। প্রখ্যাত ভারতীয়, স্বাধীন ও নিরীক্ষাধর্মী চলচ্চিত্র নির্মাতা আশিষ অভিকুন্তক বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আমন্ত্রণে পাঁচ দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত কর্মশালাটি পরিচালনা করছে। 

আয়োজকরা জানান, স্বাধীন চলচ্চিত্র নির্মাণ কর্মী ও নির্মাতার পাশাপাশি নিরীক্ষাধর্মী এ চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় অংশ নিতে পারবেন থিয়েটার নির্মাতা, অভিনয়শিল্পীসহ শিল্প ও সাহিত্যচর্চায় নিয়োজিত যেকোনো মাধ্যমের শিল্পীরা। মঙ্গলবার পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিল্পকলা একাডেমির সেমিনার হলে চলবে এ কর্মশালা। এছাড়া আশিষ অভিকুন্তক নির্মিত রেট্রোস্পেকটিভ চলচ্চিত্র প্রদর্শনী থাকছে।

রোববার পর্যন্ত প্রতিদিন বিকাল ৫টা থেকে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত রেট্রোস্পেকটিভ চলচ্চিত্র প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

গতকাল এ আয়োজনে ছিলেন আশিষ অভিকুন্তক। তিনি সন্ধ্যা সাড়ে ৬টায় ‘মিট দ্য ডিরেক্টর সেশন’ সরাসরি দর্শকদের সামনে উপস্থিত থেকে তার চলচ্চিত্র ও নির্মাণ প্রক্রিয়া বিষয়ে নানা প্রশ্নের উত্তর দেন। নিয়মিত এ চলচ্চিত্র প্রদর্শনীতে উপস্থিত থাকবেন তিনি। 

এছাড়া আয়োজনে আরো থাকবেন আশিষ অভিকুন্তকের সহধর্মিণী ও তার একাধিক চলচ্চিত্রের অভিনয়শিল্পী দেবলীনা সেন। আজ সন্ধ্যা সাড়ে ৬টায়  চিত্রশালা মিলনায়তনে দর্শকদের সামনে তিনি উপস্থিত হবেন ‘নিরীক্ষাধর্মী চলচ্চিত্রে অভিনয়’ শীর্ষক একটি অধিবেশনে। কর্মশালার শেষ দিন ৬ জুন বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির সেমিনার হলে ‘সিনেমা প্রায়োগা’ শিরোনামের একটি মাস্টার ক্লাসে অংশ নেবেন নির্মাতা আশিষ অভিকুন্তক। এ অধিবেশনও সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন